Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

‘জরুরি’ পাসপোর্ট আবেদন জমা নেওয়া হচ্ছে

বৈশাখী নিউজ ডেস্ক: করোনার সংক্রমণ রোধে দেশে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ চলছে। বিধিনিষেধের সঙ্গে সমন্বয় করে কার্যক্রম সীমিত রেখেছে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর। তারা এখন জরুরি কিছু সেবা চালু রেখেছে।

অধিদফতর জানায়, এখন শুধু জরুরি ও অতীব জরুরি ক্যাটাগরিতে (এক্সপ্রেস-সুপার এক্সপ্রেস) পাসপোর্টের আবেদন গ্রহণ করা হচ্ছে। এছাড়া গুরুত্বপূর্ণ (ভিআইপি, সামরিক বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী, রাজনৈতিক ব্যক্তিত্ব) ব্যক্তিদের ছাড়া আপাতত অন্যসব পাসপোর্ট আবেদন জমা নেওয়া হচ্ছে না। আগামী ৫ আগস্ট পর্যন্ত এভাবেই কার্যক্রম চালাবে অধিদফতর।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক ও মুখপাত্র মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সীমিত পরিসরে চলছে পাসপোর্ট অধিদফতরের কাজ। সেক্ষেত্রে শুধুমাত্র জরুরি ভিত্তিতে ফি জমা দেওয়া আবেদনগুলো গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি পাসপোর্ট ডেলিভারির কাজও চলছে। বিধিনিষেধ শিথিল সংক্রান্ত পরবর্তী নির্দেশনা পেলে আগের মতো পুরোদমে সব ধরনের পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে।

এ বিষয়ে ঈদের আগে একটি অফিস আদেশ জারি করে পাসপোর্ট অধিদফতর। এতে উল্লেখ করা হয়, অধিদফতরের প্রধান কার্যালয়ের সব শাখার দাফতরিক কার্যক্রম সীমিত পরিসরে চলমান থাকবে। এছাড়া অধিদফতরের আগারগাঁওয়ের পার্সোনালাইজেশন সেন্টারে স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম চালু থাকবে। উত্তরার পাসপোর্ট পার্সোনালাইজেশন কমপ্লেক্স, ই-পাসপোর্ট প্রিন্টিং ও ব্যাসিক ক্লিয়ারেন্স শাখার কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে। পাশাপাশি সব বিভাগীয় ও আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্টের বিতরণ কার্যক্রম চলমান থাকবে।

পাসপোর্টের ফি : ই-পাসপোর্ট

৪৮ পৃষ্ঠা, ৫ বছরের মেয়াদ

* এক্সপ্রেস (জরুরি) : ৬,৩২৫ টাকা, ১০ কার্য দিবসে

* সুপার এক্সপ্রেস (অতি জরুরি) : ৮,৬২৫ টাকা, ২ কার্য দিবসে

৪৮ পৃষ্ঠা, ১০ বছরের মেয়াদ

* এক্সপ্রেস (জরুরি) : ৮,০৫০ টাকা, ১০ কার্য দিবসে

* সুপার এক্সপ্রেস (অতি জরুরি) : ১০,৩৫০ টাকা, ২ কার্য দিবসে

৬৪ পৃষ্ঠা, ৫ বছরের মেয়াদ

* এক্সপ্রেস (জরুরি) : ৮,৬২৫ টাকা, ১০ কার্য দিবসে

* সুপার এক্সপ্রেস (অতি জরুরি) : ১২,০৭৫ টাকা, ২ কার্য দিবসে

৬৪ পৃষ্ঠা, ১০ বছরের মেয়াদ

* এক্সপ্রেস (জরুরি) : ১০,৩৫০ টাকা, ১০ কার্য দিবসে

* সুপার এক্সপ্রেস (অতি জরুরি) : ১৩,৮০০ টাকা, ২ কার্য দিবসে

এমআরপি ফি

জরুরিভিত্তিতে ৭ দিনে ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদে এমআরপি নিতে ভ্যাটসহ ৬ হাজার ৯০০ টাকা লাগবে।

 

0Shares





Related News

Comments are Closed