Main Menu
শিরোনাম
সিলেটে বিষপানে যুবতীর মৃত্যু         করোনায় মারা গেলেন সিকৃবির প্রফেসর ড. মাহফুজুল হক         বিশ্বনাথে কৃষকদের মধ্যে ধানের বীজ ও সার বিতরণ         গোলাপগঞ্জে পিকআপ ভ্যানের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         জাদুকাটার বালু মহাল ইজারা প্রদানের দাবীতে মানববন্ধন         সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ১৩৯         বিশ্বনাথে সিএনজি চালক-যাত্রীর মধ্যে সংঘর্ষ, আহত ৬         ট্যাকেরঘাট স্কুলের পুর্নমিলনী রেজিষ্ট্রেশন শুরু         কমলগঞ্জে নবনির্মিত দু’টি শহীদ মিনারের উদ্বোধন         ছাতকে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত         সুনামগঞ্জে ঝড়ে রাস্তায় ভেঙে পড়ল বিদ্যুতের ১১টি খুটি         বিশ্বনাথে মাছের সাথে এ কেমন শত্রুতা!        

করোনার নতুন স্ট্রেইন থামাবে ‘নোভাভ্যাক্স’ টিকা

আন্তর্জাতিক ডেস্ক: করোনার নতুন স্ট্রেইন নিয়ে যখন বিশ্ববাসী আতঙ্ক তখনই আশার খবর শোনাল যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান ‘নোভাভ্যাক্স’। নতুন স্ট্রেইন বা ধরন মোকাবিলায় নোভাভ্যাক্সের টিকা ৮৯ দশমিক ৩ শতাংশ পর্যন্ত কার্যকর। যুক্তরাজ্যে এই ভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালে সফলতার প্রমাণ পাওয়া গেছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

যুক্তরাজ্য সরকারের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির অনুমোদন পেলে এ বছরের মাঝামাঝি সময় থেকেই এই টিকার প্রয়োগ শুরু করবে যুক্তরাজ্য। যুক্তরাজ্যে মানবদেহে পরীক্ষা চালানো টিকা নতুন বৈশিষ্ট্যের করোনা প্রতিরোধে দুর্দান্ত কাজ করছে বলেও দাবি প্রতিষ্ঠানটি। কোভিডের নতুন বৈশিষ্ট্যর বিরুদ্ধে এই প্রথম কোনো টিকা নিয়ে বড় ধরনের সুখবর পাওয়া গেল।

নোভাভ্যাক্স উদ্ভাবিত করোনা টিকার সফলতায় সুসংবাদ বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, এই ভ্যাকসিন অনুমোদন দিতে যুক্তরাজ্যে প্রস্তুত রয়েছে। বলেন, নোভাভ্যাক্সের টিকা নিয়ে আমরা খুবই সন্তোষজনক খবর পেয়েছি। আশা করি ভালো কিছু হবে। বিশেষ করে ওই সব দুর্দান্ত বিজ্ঞানী ও গবেষকদের ধন্যবাদ জানাচ্ছি, যাদের অক্লান্ত চেষ্টায় আমরা দ্রুত কার্যকর টিকা পাচ্ছি।

যুক্তরাজ্যে অক্সফোর্ডের টিকার পর নোভাভ্যাক্সের টিকাই সবচেয়ে বড় পরিসরে ট্রায়াল দেওয়া হয়েছে। ব্রিটেনে মানবদেহে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের দেখা গেছে তাদের টিকা ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকর। ১৮ থেকে ৮৪ বছর বয়সী ১৫ হাজার মানুষের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ২৭ শতাংশ মানুষের বয়স ৬৫ বছরের বেশি। যুক্তরাজ্যে ছাড়াও এই টিকা দক্ষিণ আফ্রিকাতেও ট্রায়াল চলছে। সেখানে ৬০ শতাংশ পর্যন্ত কার্যকরের প্রমাণ পাওয়া গেছে।

ব্রিটেনে এ পর্যন্ত তিনটি টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোতি দিয়েছে। এর মধ্যে অক্সফোর্ডে-অস্ট্রোজেনেকা, ফাইজার এন্ড বায়োএনটেক এবং মডার্না’র ভ্যাকসিন নিচ্ছেন ব্রিটেনবাসী।

যুক্তরাজ্যে থেকে শনাক্ত হওয়ায় কোভিডের নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়েছে অনেকে দেশে। এটি পূর্বের থেকে ৭০ গুণ দ্রুত ছড়াতে পারে। বিজ্ঞানীরা নতুন বৈশিষ্ট্যর এই কোভিডকে ভয়ংকর অ্যাখা দিলেও এখন পর্যন্ত তেমন তাণ্ডব চালাতে পারেনি।

0Shares





Related News

Comments are Closed