Main Menu
শিরোনাম
সুনামগঞ্জে উদ্বোধনের আগেই ভেঙে পড়লো সেতু!         হবিগঞ্জে আ.লীগ প্রার্থী সেলিম বিজয়ী         সিলেটে দুর্ঘটনাস্থলে কাফনের কাপড় পড়ে অবরোধ, ৫ দাবি         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে         সিলেট পথে ঘন ঘন ট্রেন লাইনচ্যুতি, ব্যাহত রেলসেবা        

পুরনো ফোন বিক্রির আগে যে ভুল করবেন না

প্রযুক্তি ডেস্ক: তথ্য-প্রযুক্তির এই যুগে প্রায় প্রতি মাসেই কম-বেশি নতুন ফিচারের ফোন বাজারে আনছে কোম্পানিগুলো। আর তাই, অনেকেই প্রযুক্তির সাথে তাল মেলা গিয়ে নতুন ফোন কিনতে পুরাতন ফোন বিক্রি করে দেন। দীর্ঘদিন ব্যবহারের কারণে পুরনো ফোনে মায়ার সঙ্গে সঙ্গে অনেক তথ্যও জমা হয়। হাত বদলের পর সে তথ্য কতটা নিরাপদ, সেটাই বিবেচ্য। তাই পুরনো ফোন হাত বদলের আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন:

#ফোনের তথ্য ব্যাকআপ রাখুন: পুরনো স্মার্টফোন বিক্রির আগে সেটির ডেটা ব্যাকআপ নিয়ে নিন। যাতে নতুন স্মার্টফোনে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করা যায় আর তা হারিয়ে যাওয়ার বিপদ না থাকে। এছাড়া যদি ফ্যাক্টরি রিসেট না করেন তাহলে ফোনটি যার হাতে থাকবে তার কাছেই ব্যক্তিগত তথ্য পৌঁছে যাবে।

# অ্যানড্রয়েডে ডেটা ব্যাকআপ: স্মার্টফোনের সেটিংসে গিয়ে ‘সিস্টেম’ অপশন সার্চ করতে হবে। সিস্টেম অপশনে আপনি ডেটা ব্যাকআপ অপশন পাবেন। সেখানে আপনি নিজের জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে ডেটা ব্যাকআপ করতে পারেন।

# আইওসে ডেট ব্যাকআপ: প্রথমে সেটিংস অপশনে গিয়ে আপনার নামের জায়গায় ট্যাপ করতে হবে। এরপর আইকোল্ড ব্যাকআপে গিয়ে ‘ডেইলি ব্যাকআপ’ অন করতে পারবেন। তাড়াতাড়ি ব্যাকআপ নেয়ার জন্য ‘ব্যাকআপ নাউ’-তে ট্যাপ করতে হবে। এছাড়া আপনি চাইলে কন্ট্যাক্টগুলি জিমেইলেও ব্যাকআপ নিতে পারেন।

# তথ্য মুছে ফেলুন: অ্যানড্রয়েডে সেটিংস মেনু থেকে সব তথ্য একসঙ্গে মুছে ফেলার অপশন পাবেন। কাজটি করার জন্য Settings > System > Reset > Factory data reset –এ গিয়ে পর্দায় দেখানো নির্দেশাবলি অনুসরণ করুন। ফোনভেদে নির্দেশনা একটু আলাদা হতে পারে।

আইফোনের ক্ষেত্রে এ নির্দেশনা ফলো করতে হবে- Settings > Reset > Erase All Content and Settings। নিশ্চিত করার জন্য Erase iPhone-এ দুবার চাপতে হবে। এরপর পাসকোড এবং অ্যাপল আইডির পাসওয়ার্ড ঠিকঠাক দিলে কাজ শুরু হয়ে যাবে।

# পরিষ্কার করুন: ফোনের ভেতরটা আগের মতো ফাঁকা করে নিলেই কাজ শেষ হয়ে যায় না। ফোনের বাইরের দিকটাও পরিষ্কার করুন। চাইলে স্ক্রিন প্রটেক্টরও বদলে দিতে পারেন।

0Shares





Related News

Comments are Closed