Main Menu
শিরোনাম

এবার সন্ধান মিলল জ্বলন্ত গ্রহের

প্রযুক্তি ডেস্ক: সন্ধান মিলেছে নতুন গ্রহের। যাকে বলা হচ্ছে, জ্বলন্ত গ্রহ। অবাক হচ্ছেন? সম্প্রতি অবাক করা এমন এক গ্রহের সন্ধান দিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, টেলিস্কোপে ধরা পড়া নতুন এ গ্রহে রয়েছে গগনে লাভার সমুদ্র। যেখানে সব সময় উল্কাবৃষ্টি হতে থাকে। উদ্যাম ঝড়ো হাওয়ায় তোলপাড় হচ্ছে গ্রহটির অর্ধেকাংশ। এমনকি, গ্রহের তাপমাত্রাও দেখা গেছে চরমভাবাপন্ন।

নাসার তথ্য অনুযায়ী, গ্রহটির একদিকে যেমন লাভার সমুদ্র ও আগুনের উল্কাবৃষ্টি হচ্ছে ঠিক তার অপর প্রান্তে চলছে তুষারপাত। বরফে ঢাকা থাকে সব সময়। যেখানে জলন্ত লাভাও মুহূর্তে পরিণত হয় জমাট বাধা বরফে।

সম্প্রতি কেপলার স্পেস টেলিস্কোপ ও স্পিৎজার স্পেস টেলিস্কোপে ধরা পড়া গ্রহটির নাম দেয়া হয়েছে হেল এক্সোপ্লানেট। যার পোষাকি নাম কে২-১৪১বি।

নতুন এই গ্রহে প্রাণ থাকার সম্ভাবনা নেই জানিয়ে বিজ্ঞানীরা বলছেন, অক্ষের চারদিকে না ঘুরে এক জায়গায় স্থির থাকে এই গ্রহের নক্ষত্রগুলো।

হেল এক্সোপ্লানেটের একদিকের তাপমাত্রা যেমন উত্তপ্ত ঠিক অন্যদিকে হাড় হিম করার মতো জমে যাওয়া বরফে আচ্ছাদিত বলে উঠে এসেছে জি২৪ ঘণ্টার প্রতিবেদনে।

0Shares





Related News

Comments are Closed