Main Menu
শিরোনাম
খাদিমে নাঈম হত্যা, আরও ২ কিশাের গ্রেপ্তার         সিলেটে দুই ল্যাবে ৪ জনের করোনা শনাক্ত         সিলেটে আরও ৩০ জনের করোনা শনাক্ত, সুস্থ ৫৭         প্রবাসী পরিচয়ে তরুণীর সর্বনাশ, প্রতারক গ্রেপ্তার         জামিন পেলেন সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত         সুনামগঞ্জে নতুন ঘর পাচ্ছে ৩৯০৮টি গৃহহীন পরিবার         কমলগঞ্জে প্রতিবন্ধী শিশু ধর্ষনের শিকার         নবীগঞ্জে মোটরসাইকেল দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু         সিলেটে ১ হাজার ৪০৬ গৃহহীন পেলেন নতুন বাড়ি         সিলেটে করোনায় আরো ৬ জন আক্রান্ত, সুস্থ ৪৭ জন         ধোপাগুলে শিশুকে ধর্ষণ, যুবক আটক         খাদিমে নাঈম খুন, ডেকে নেওয়া বন্ধু আটক        

চাঁদের মাটি স্পর্শ করল চীন

প্রযুক্তি ডেস্ক: ইতিহাসে নাম লেখালো চীন। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে সফলভাবে চাঁদের মাটি স্পর্শ করল দেশটির পাঠানো নভোযান ‘চ্যাং ই ফাইভ’। মহাকাশযানটি চাঁদের পাথর সংগ্রহ করবে যা চীনের মহাকাশ বিষয়ে গবেষণাকে আরও গতিশীল করে তুলবে বলে মত বিশেষজ্ঞদের।

স্থানীয় সময় মঙ্গলবার (২ ডিসেম্বর) বিকেল ৩টা ১৫ মিনিটে চাঁদে সফলভাবে অবতরণ করে চীনের মানুষবিহীন মহাকাশযান চ্যাং ই ফাইভ। দেশটির মহাকাশ গবেষণা কেন্দ্র জানায়, অবতরণের পরপরই কাজ শুরু করে নভোযানটি।

এক বিবৃতিতে আরও জানানো হয়, নভোযানটি চাঁদের ওশান অব স্ট্রোম নামের এলাকা থেকে দুই কেজি পাথর ও মাটি সংগ্রহ করবে। এর আগে কখনো সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়নি। একইসঙ্গে বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সাহায্য করবে চ্যাং ই ফাইভ।

সফল অবতরণের ফলে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে এই তালিকায় অংশ নিলো চীন। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান চাঁদে সফল অবতরণ করে। এ অভিযানের পরপরই চীনকে অভিনন্দন জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

এর আগে, গত মঙ্গলবার চীনের হেইনান প্রদেশের ওয়েনচেং মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করে মহাকাশযানটি। সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই পৃথিবীতে ফিরে আসবে ‘চ্যাং ই ফাইভ’।

 

 

0Shares





Related News

Comments are Closed