Main Menu
শিরোনাম
বাহুবলে গৃহবধূকে ধর্ষণের পর হত্যা, শ্বশুর গ্রেপ্তার         কমলগঞ্জে কলেজ ছাত্রীর বিষপানে আত্মহত্যা         সিলেটে গত ২৪ ঘন্টায় ৪১ জনের করোনা শনাক্ত         কামালবাজার ইউপি নির্বাচনে একঝাঁক প্রার্থী মাঠে         গোয়াইনঘাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী আটক         কমলগঞ্জে গ্রেপ্তার আতংকে ঘরে ঘরে ঝুলছে তালা         সিলেট শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রমা বিজয় সরকার         সিলেটে একদিনে আরো ৩৬ জনের করোনা শনাক্ত         সিলেটে মাস্ক না পরায় ১০৭ জনকে জরিমানা         গোলাপগঞ্জে বিজ্ঞান মেলার উদ্বোধন         ডিসেম্বরেই চালু হচ্ছে তাহিরপুর সীমান্তের বর্ডার হাট         রাজনগরে গ্রামবাসীর ওপর হামলা-মামলার অভিযোগ        

হেডফোন ছাড়াই শুনতে পাবেন গান

প্রযুক্তি ডেস্ক: এমন একটা পৃথিবীর কথা ভাবুন তো যেখানে কানে হেডফোন না থাকার পরও শুধু আপনিই পছন্দের শব্দগুলো শুনতে পাচ্ছেন। পাশের জনকে কোনো ধরনের বিরক্ত না করে আপনি পছন্দের গান শুনছেন, জোড়ালো শব্দে কম্পিউটার গেমস খেলছেন বা মুভি দেখছেন। আপনি নড়াচড়া করলেও সেই শব্দ শুধু আপনার কানেই পৌঁছে যাচ্ছে।

এমনই এক নতুন ‘সাউন্ড বিমিং’ অডিও প্রযুক্তির সম্ভাবনার কথা জানিয়েছে ইসরায়েলি সংস্থা নভোটো সিস্টেম। তারা এমন একটি ডেস্কটপ ডিভাইস নিয়ে এসেছে যা হেডফোন ছাড়াই সরাসরি শ্রোতার কানের কাছে শব্দ পৌঁছে দেবে।

উদ্বোধনের আগে শুক্রবার (১৩ নভেম্বর) সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের কাছে ডেস্কটপ প্রোটোটাইপের সাউন্ডবিমার ১.০-এর ডেমো উপস্থাপন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিটি দেখে মনে হয় তা কোনো বৈজ্ঞানিক কল্পকাহিনির সিনেমার অংশ। এর থ্রি-ডি বলয়ে তৈরি শব্দ শুনে আপনার মনে হবে এটি আপনার কানের ভেতরে, সামনে বা পেছনের কোথাও থেকে আসছে।

নভোটো আশা করছে, ডিভাইসটি প্রচুর পরিমাণে ব্যবহার করবেন প্রযুক্তিপ্রেমীরা। অফিসের কর্মীদের সঙ্গ দেয়া বা কনফারেন্স কলে অংশ নেয়া সহকর্মীদের বিরক্ত না করে যে কেউ এতে তার পছন্দের চলচ্চিত্র, গান ও শব্দসহ গেম উপভোগ করতে পারবেন। অন্যদিকে, হেডফোনের কোনো উপস্থিতি না থাকায় কক্ষের অন্য শব্দ বা আলাপ বা কথাগুলো চাইলে পরিষ্কারভাবে শুনতে পারবেন।

প্রযুক্তিটিতে থ্রি-ডি সংবেদনশীল মডিউল ব্যবহার করা হয়েছে। এটি শ্রোতার কানের অবস্থান শনাক্ত করে তরঙ্গের মাধ্যমে কানের মধ্যে অডিও পাঠায়। এর মাধ্যমে শ্রোতার কানের চারপাশে ৩৬০ ডিগ্রিতে তৈরি শব্দগুলো স্টেরিও বা থ্রি-ডি মোডে শোনা যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

0Shares





Comments are Closed