Main Menu
শিরোনাম
সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে         সিলেট পথে ঘন ঘন ট্রেন লাইনচ্যুতি, ব্যাহত রেলসেবা         সিলেটে আরো ৫ জনের করোনা শনাক্ত, সুস্থ ৮         জৈন্তাপুরে নিয়ন্ত্রণহীন ট্রাক খালে, চালক-হেলপার নিহত         লালাবাজারে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫        

১০ হাজার বিদেশিকে ওমরাহ পালনের অনুমতি

ধর্ম ডেস্ক : সৌদি আরবে ওমরাহ পালনের সুযোগ পেলেন বিদেশি হজযাত্রীরা। তবে হজ ও ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও কাবা স্পর্শ করার অনুমতি দেওয়া হয়নি। প্রায় ১০ হাজার বিদেশি হজযাত্রী ইতোমধ্যেই ওমরাহ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন। করোনাভাইরাস মহামারির কারণে প্রায় সাত মাস ধরে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়নি। দীর্ঘ সময় পর ওমরাহ পালন করতে যাচ্ছেন বিভিন্ন দেশের হজযাত্রীরা। খবর আল জাজিরার।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী আমর আল মাদ্দাহ জানিয়েছেন, সৌদি আরবে পৌঁছানোর পর হজযাত্রীদের অবশ্যই তিনদিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। ওমরাহ পালনের আগে সবাইকে অবশ্যই স্বাস্থ্যগত বিধি-নিষেধ মেনে চলতে হবে।

তাদেরকে ১০ দিন সৌদি আরবে অবস্থানের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। আল মাদ্দাহ জানিয়েছেন, ৫০ বছরের বেশি বয়সী বা তরুণ হজযাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা চালিয়ে যাওয়া হবে। কারও দেহে করোনা সংক্রমণ ধরা পড়লে তা গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে বলেও জানানো হয়েছে।

প্রতি বছর লাখ লাখ মুসলিম ওমরাহ ও হজ পালনের উদ্দেশে সৌদি আরবে সফর করে থাকেন। দু’টি রীতিই প্রায় একইভাবে পালন করা হয়, যদিও হজ বছরে একবার অনুষ্ঠিত হয়। হজের আনুষ্ঠানিকতা বেশ দীর্ঘ। এছাড়া জীবনে অন্তত একবার সব মুসলিমকেই সামর্থ্য থাকলে হজ পালন করতে হবে বলে ইসলামের বিধান রয়েছে।

গত মাসে নিজ দেশের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছিল সৌদি আরব। সে সময় ওমরাহ পালনে হজযাত্রীদের সংখ্যা ৩০ শতাংশ নির্ধারণ করে দেওয়া হয়েছিল। ফলে প্রতিদিন ৬ হাজার হজযাত্রীকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু এবার সৌদির বাইরে থেকেও হজযাত্রীরা ওমরাহ পালনের সুযোগ পেলেন।

গত বছর এই উপসাগরীয় দেশটিতে ১ কোটি ৯০ লাখ হজযাত্রী ওমরাহ পালন করেছেন। মহামারি শুরুর আগে পবিত্র মক্কা-মদীনার ১৩শ’র বেশি হোটেল এবং কয়েকশ স্টোর হজযাত্রীদের সেবায় নিয়োজিত ছিল। কিন্তু গত কয়েক মাসে এই চিত্র একেবারেই পাল্টে গেছে। সর্বত্রই নীরবতা চোখে পড়েছে। তবে হজ ও ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও কাবা স্পর্শ করার অনুমতি দেওয়া হয়নি।

0Shares





Comments are Closed