Main Menu
শিরোনাম
সিলেটে স্বাস্থ্যসহকারীদের কর্মবিরতি পালন         ৩০ নভেম্বর কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা         সিলেটে করোনায় আক্রান্ত আরও ৩০ জন, সুস্থ ২৪         দিরাই পৌর নির্বাচনে বিএনপি প্রার্থী ইকবাল চৌধুরী         সিলেটে আরও ৩৮ জনের করোনা শনাক্ত         বাহুবলে গৃহবধূকে ধর্ষণের পর হত্যা, শ্বশুর গ্রেপ্তার         কমলগঞ্জে কলেজ ছাত্রীর বিষপানে আত্মহত্যা         সিলেটে গত ২৪ ঘন্টায় ৪১ জনের করোনা শনাক্ত         কামালবাজার ইউপি নির্বাচনে একঝাঁক প্রার্থী মাঠে         গোয়াইনঘাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী আটক         কমলগঞ্জে গ্রেপ্তার আতংকে ঘরে ঘরে ঝুলছে তালা         সিলেট শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রমা বিজয় সরকার        

নাইজেরিয়ায় বিক্ষোভে গুলি, মৃত ২০

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার লাগোসে পুলিশি নৃশংসতার বিরুদ্ধে চলমান বিক্ষোভে গুলি চলেছে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গুলি চালানোর পর অন্তত ২০ জনের মরদেহ পাওয়া গেছে। খবর বিবিসি।

বুধবার (২১ অক্টোবর) একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন, তিনি ২০ জনের মরদেহ দেখেছেন এবং আহত অবস্থায় দেখেছেন অন্তত ৫০ জনকে।

এ ব্যাপারে বিবিসি’র নাইজেরিয়া সংবাদদাতা জানিয়েছেন, পুলিশ এবং আন্দোলনকারীরা মুখোমুখি অবস্থানে গেলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি চালায় তারা। তারপরই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

এছাড়াও, সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্রকাশিত ভিডিও থেকে অনেক বিক্ষোভকারীকে আহত অবস্থায় ছোটাছুটি করতে দেখা গেছে।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনস্টি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে বলা হয়েছে – তারাও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে বিক্ষোভকারীদের মৃত্যুর খবর পাচ্ছেন।

নাইজেরিয়ার সরকারি কর্তৃপক্ষ বিক্ষোভে গুলি চালানোর ব্যাপারে বস্তুনিষ্ঠ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে। পাশাপাশি, লাগোস এবং পার্শ্ববর্তী এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

অন্যদিকে, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এক বার্তায় – নাইজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী এবং সেনাবাহিনীর দৃষ্টি আকর্ষণ করে অবিলম্বে এই হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন।

এর আগে, গণদাবির মুখে অক্টোবরের ১১ তারিখ নাইজেরিয়া পুলিশের কুখ্যাত সার্স ইউনিট বিলুপ্ত ঘোষণা করেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট। কিন্তু, তাতেও বিক্ষোভ নিয়ন্ত্রণে আসেনি। নাইজেরিয়া পুলিশের আরও সংস্কার চেয়ে রাস্তায় থাকেন বিক্ষোভকারীরা।

যদিও, লাগোসের রাজ্য প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, দুষ্কৃতিকারীরা আন্দোলনের নিয়ন্ত্রণ নিয়ে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করছে।

0Shares





Related News

Comments are Closed