Main Menu
শিরোনাম
সিলেটের তিন উপজেলায় নেই সিএনজি ফিলিং ষ্টেশন         ডা. সিকান্দার-সবতেরা বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্বোধন         বাউল কামাল পাশার ১২০তম জন্মবার্ষিকী পালিত         সিলেটে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত         বগির জয়েন্ট খুলে হঠাৎ দুই ভাগ চলন্ত ট্রেন         বেফাঁস মন্তব্যে বহিষ্কৃত গোলাপগঞ্জ পৌরসভার মেয়র রাবেল         গোয়াইনঘাটে ২২৫ বোতল বিদেশী মদসহ গ্রেপ্তার ৩         গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে পল্লী বিদ্যুৎতের লাইনম্যানের মৃত্যু         ছাতকে রুহুল আমিন ফাউন্ডেশনের ৫ম বর্ষপূর্তি পালিত         নৌপথে ভারতে প্রবেশের দায়ে পাথর বোঝাই ট্রলার জব্দ         জৈন্তাপুরে স্কুলছাত্রের উপর চোরাকারবারীদের হামলা         ডা. সিকান্দার-সবতেরা বালিকা উচ্চ বিদ্যালয়ের যাত্রা শুরু সোমবার        

৬ মাস পর খুলেছে তাজমহল

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে টানা ছয় মাস বন্ধ রাখার পর সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে দর্শনার্থীদের খুলে দেয়া হয়েছে ১৭ শতকের প্রেমের সৌধ তাজমহল।

তাজমহলের সঙ্গে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে আগ্রা ফোর্টও। তবে এ দুই ঐতিহাসিক নিদর্শনে প্রবেশ করতে হলে মানতে হবে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একগুচ্ছ স্বাস্থ্যবিধি। খবর আলজাজিরার।

এমন সময় আগ্রার দুই প্রত্নতাত্ত্বিক নির্দশন খুলে দেয়া হলো, যখন দেশটিতে করোনার বিস্তার আশঙ্কাজনক হারে বাড়ছে।

আগ্রার করোনা পরিস্থিতির কথা বিবেচনা করেই গত ছয় মাস এই পর্যটনকেন্দ্র দুটি বন্ধ রাখে কর্তৃপক্ষ।

তাজমহলের পূর্ব ও পশ্চিমের দরজায় থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। থাকছে থার্মাল স্ক্রিনিংয়ের বন্দোবস্ত। থাকছে মেঝেতে কাটা গোল গোল চিহ্ন, যা সামাজিক দূরত্ব বজায় রাখতে পর্যটকদের সাহায্য করবে।

একটি শিফটে আড়াই হাজারের বেশি পর্যটককে ঢুকতে দেয়া হবে না। তাজমহলে প্রবেশের জন্য টিকিট কাটতে হবে অনলাইনেই। কোনো কাউন্টার থেকে টিকিট দেয়া হবে না।

বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য ১ হাজার ১০০ টাকা। ভারতীয় পর্যটকদের জন্য তাজমহলে প্রবেশের থাকছে ৫০ টাকার টিকিট। তবে মূল সৌধ, যেখানে সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজ বেগমের সমাধি রয়েছে তা দেখতে ভারতীয় পর্যটকদের আরও ২০০ টাকার টিকিট কাটতে হবে।

0Shares





Related News

Comments are Closed