Main Menu
শিরোনাম
সিলেটে একদিনে আরও ২১ জনের করোনা শনাক্ত         বানিয়াচংয়ে আগুনে পুড়লো ১৪টি দোকান         তাহিরপুরে ছেলের হাতে বাবা খুন         মৌলভীবাজারে পিকআপ চাপায় অঞ্জনা নিহত         গোলাপগঞ্জে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু         ফোনে প্রবাসী স্বামীর সাথে কথা বলার পর স্ত্রীর আত্নহত্যা         সিলেটে স্বাস্থ্যসহকারীদের কর্মবিরতি পালন         ৩০ নভেম্বর কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা         সিলেটে করোনায় আক্রান্ত আরও ৩০ জন, সুস্থ ২৪         দিরাই পৌর নির্বাচনে বিএনপি প্রার্থী ইকবাল চৌধুরী         সিলেটে আরও ৩৮ জনের করোনা শনাক্ত         বাহুবলে গৃহবধূকে ধর্ষণের পর হত্যা, শ্বশুর গ্রেপ্তার        

কেন পা কামড়ায়? যা করবেন

স্বাস্থ্য ডেস্ক: পা কামড়ানো- এটা অনেক পরিচিত এক কথা। কিন্তু কেন? পায়ের কি দাঁত আছে যে কামড়াবে? এই পা কামড়ানোর জন্য অনেকেই রাতে ঘুমাতে পারেন না। সারাদিন কোনো ব্যথা নেই, রাত হলেই এই ব্যথা হানা দেয়।

পা কামড়ানো প্রচলিত থাকলেও চিকিৎসকেরা একে বলেন মাসল ক্র্যাম্প হওয়া। কিন্তু কেনই বা হয় এই মাসল ক্র্যাম্প?

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত রক্তে লবণের ঘাটতি হলে বা মাংসপেশিতে রক্তপ্রবাহ কমে গেলে পা কামড়াতে পারে। ডায়াবেটিক রোগী ও ধূমপায়ীদের পা কামড়ায় পায়ে রক্ত চলাচলে বিঘ্ন ঘটার কারণে। শিশুরা অনেক ছোটাছুটি করে বলে তাদের পায়ের পেশিতে রক্তপ্রবাহে টান পড়তে পারে। কিন্তু খানিক বিশ্রাম নিলেই তা সেরে যাবে। অনেকক্ষণ রোদে বা গরমে হাঁটাহাঁটি করলে লবণে ঘাটতি হয়। ফলে পা কামড়ায়।

এছাড়াও ঋতু পরিবর্তন, পুষ্টির অভাব, পানিশূন্যতা, প্রচণ্ড ব্যায়াম, দাঁড়িয়ে থাকা, গর্ভাবস্থাও, বাত, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এমনকি হতাশাও পা কামড়ানোর অন্যতম কারণ হতে পারে।

আর চিকিৎসকরা বলছেন, পা কামড়ানো হতে পারে কোনো মাংসপেশি বা স্নায়ু জটিলতার লক্ষণ, যেমন মায়োপ্যাথি বা ডিসটোনিয়া-জাতীয় জটিল রোগের উপসর্গ। কিছু ওষুধেরও পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে এটি। আপনি ডাইউরেটিক, সালবিউটামল, ল্যাসিডিপিন, টেলমিসারটান বা থাইরক্সিন-জাতীয় ওষুধ সেবন করছেন কি না খেয়াল করুন।

তবে বেশির ভাগ পা কামড়ানোর কারণ সাময়িক। বিচলিত হওয়ার মতো মোটেও নয়। যথেষ্ট বিশ্রাম, প্রচুর তরল পান, রাতের বেলা পায়ের কিছু প্যাসিভ এক্সারসাইজ বা পরোক্ষ ব্যায়াম এবং কখনো কখনো কুইনিন সালফেট-জাতীয় ওষুধই এর প্রতিকার। সুত্র: অক্সফোর্ড হ্যান্ডবুক অব মেডিসিন।

0Shares





Related News

Comments are Closed