Main Menu
শিরোনাম
সিলেটে দুই ল্যাবে আরো ৮৫ জনের করোনা শনাক্ত         সুনামগঞ্জে করোনায় আক্রান্ত ব্যবসায়ীর মৃত্যু         শাবির ল্যাবে আরও ৪৬ জনের করোনা শনাক্ত         নবীগঞ্জে দুলাভাই-শ্যালিকার পরকীয়ার বলী হলেন মা         শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১         জাফলংয়ে আসা পর্যটকদের ফিরিয়ে দিচ্ছে প্রশাসন         বিশ্বনাথে দুই ছেলের হামলায় পিতা আহত         ধর্মপাশায় নৌকা ডুবে মা-ছেলেসহ ৩জনের মৃত্যু         ছাতকে বিদ্যুৎস্পৃষ্টে মাদ্রাসা ছাত্রের মৃত্যু         দলই চা বাগান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন         পল্লী বিদ্যুতের লোডশেডিং ও ভুতুড়ে বিল বন্ধের দাবি         গোয়াইনঘাটে প্রতিপক্ষের হামলায় নিহত ১, আটক ৭        

দেশে করোনায় আরও ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭

বৈশাখী নিউজ ডেস্ক: গত ২৪ ঘন্টায় দেশে মহামারি করোনাভাইরাসে আরও ৫৫ জন মারা গেছেন। এনিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১৫১ জনে। সেই সাথে নতুন করে ৩০২৭ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। এখন দেশে মোট শনাক্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জন।

মঙ্গলবার (৭ জুলাই) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এ তথ্য জানিয়েছেন।

ব্রিফিংয়ে জানানো হয়, দেশে করোনা পরীক্ষা করা হচ্ছে ৭৪টি ল্যাবে। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৯১টি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ১৭৩টি নমুনা। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ লাখ ৭৩ হাজার ৪৮০টি।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯৫৩ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৭৮ হাজার ১০২ জন।

নতুন যে ৫৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪৬ এবং নারী ৯ জন।তাদের মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, চট্টগ্রাম বিভাগে ১২ জন, রাজশাহী বিভাগে ২ জন, খুলনা বিভাগে ৭ জন, বরিশাল বিভাগে ২ জন, সিলেট বিভাগে ২ জন, রংপুর বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ১ জন করেছেন। এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৯ জন, বাড়িতে ১৫ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে ১ জনকে।

মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৬ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন রয়েছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

বিশ্ব পরিস্থিতি:

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লাখ ৯২ হাজার ২৫৯ জন। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৪৮৭ জন।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১৬ লাখ ২৮ হাজার ২৮৪ জন এবং মারা গেছেন ৬৫ হাজার ৪৮৭ জন।

আক্রান্তের তালিকায় তৃতীয় অবস্থানে ওঠে এসেছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৭ লাখ এবং মারা গেছেন ১৯ হাজার ৬৯৩ জন। গত রবিবার এক দিনে সর্বোচ্চ ২৪ হাজার ৯১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

এদিকে, চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে কোভিড-১৯ আক্রান্তের মোট সংখ্যা ৬ লাখ ৮৬ হাজার ৮৫২ জনে পৌঁছেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৯ লাখ ৩৫ হাজার ৭১৬ জন রোগী শনাক্ত হয়েছেন এবং ১ লাখ ৩০ হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

0Shares





Related News

Comments are Closed