Main Menu
শিরোনাম
সিলেটে আমদানি নিষিদ্ধ ভারতীয় ঔষধসহ গ্রেপ্তার ১         বিশ্বনাথে দেড় মাসে ২ হত্যা ১ গণধর্ষণ ৫ আত্মহত্যা         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৯০৫০, মৃত্যু ১৬১         সিলেটে বাস চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু         সিলেট-ঢাকা মহাসড়কের কাজ দ্রত শুরুর তাগিদ         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮৯১৭, মৃত্যু ১৫৭         কানাইঘাটে একসাথে তিন সন্তান প্রসব         জকিগঞ্জে গৃহবধুর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক         সিলেটে নব্য জেএমবির ৫ শীর্ষ নেতা আটক         সিলেটের দুই ল্যাবে আরো ১৬৪ জনের করোনা শনাক্ত         জকিগঞ্জে বিয়ের প্রলোভনে কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার ২         রাজনগরে সড়কে প্রাণ গেল ছাত্রলীগ নেতার        

সালুটিকরে বন্যায় ভেসে গেছে মাছের খামার

বৈশাখী নিউজ ডেস্ক: আকস্মিক বন্যায় সম্পূর্ণরূপে তলিয়ে গেছে সিলেটের গোয়াইঘাট উপজেলার সালুটিকর এলাকায় অবস্থিত বনানী এগ্রো ফার্ম। গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ২০ একর জায়গা নিয়ে করা এই ফার্মটির ৯টি পুকুর বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে করে ফার্মটিতে প্রায় দেড়কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

জানা যায়, সালুটিকর বাজার সংলগ্ন নন্দিরগাও ইউনিয়নে অবস্থিত বনানী এগ্রো ফার্মটি দীর্ঘ ১০ বছর ধরে মাছের ফিসারী চাষের মধ্যদিয়ে তাদের কার্যক্রম শুরু করে।

আইসিবি ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে বনানী এগ্রো ফার্ম নামে প্রতিষ্ঠানটি প্রায় ২০ একর জায়গা নিয়ে ৯টি পুকুরে মাছ চাষের জন্য মোট ২৫ লক্ষ পোনা ছাড়া হয়। সেখানে চিতল, গ্রাসকার্প, রুই, কাতলা, মৃগেল মাছ চাষ করা হয়।

দীর্ঘ ৩ বছর ধরে মাছের চাষ করার পর চলতি বছরের মার্চ মাসে বাজারজাত করার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু মহামারী করোনা ভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। এজন্য আগামী বছরের প্রথমদিকে মাছগুলো বাজার জাতের পরিকল্পনা করা হয়।

কিন্তু সারাদেশের ন্যায় সিলেটে টানা কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় বনানী এগ্রো ফার্মের ২০ একর জায়গার প্রায় ৯৫ ভাগই পানিতে তলিয়ে যায় এবং সবগুলো মাছ পানিতে ভেসে যায়। এতে প্রায় ১ কোটি ৩৫ লক্ষ থেকে দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয় প্রতিষ্ঠানটির।

এ ব্যাপারে বনানী এগ্রো ফার্মের পরিচালক আবুল বশর হোসেইন বলেন, একাধারে প্রায় ৩ বৎসর পরিশ্রম করে ২৫ লক্ষ পোনা ও মাছের খাবারসহ প্রায় ৮৫ লক্ষ টাকা ব্যয় হয়। সব মিলিয়ে বনানী এগ্রো ফার্মের প্রায় ১ কোটি ৩৫ লক্ষ থেকে দেড় কোটি টাকা ক্ষতি হয়। এ অবস্থায় ফিসারীতে সব মাছ ভেসে যাওয়ায় অনেক ক্ষতি হয়েছে যা ঘুরে দাঁড়ানো প্রায় অসম্ভব। তবে আমাদের একটাই চাওয়া যদি সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হয় তাহলে আমরা আবার এই ফিসারীতে মাছের চাষ করে দুর্যোগ কাটিয়ে ঘুরে দাঁড়ানোর ধীর প্রত্যয় ব্যক্ত করছি।

0Shares





Related News

Comments are Closed