Main Menu

বেনাপোল দিয়ে পণ্য আমদানি-রফতানি বন্ধ

বৈশাখী নিউজ ডেস্ক: করোনা ভাইরাস প্রতিরোধে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনতার কারফিউ জারি করায় দুই দেশের সীমান্ত দিয়ে আমদানি রফতানি বন্ধ করা হয়েছে।

রবিবার (২২ মার্চ) সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে ৫ হাজার পণ্য বোঝাই ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায়।

তবে দু’দেশের নাগরিকদের পাসপোর্ট যাত্রী নিজ নিজ দেশে ফিরে আসা অব্যাহত আছে। সেই সাথে বেনাপোল বন্দরে স্বাভাবিক রয়েছে মালামাল খালাস প্রক্রিয়া।

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, ভারতের অভ্যন্তরে কারফিউ জারি করায় সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম সচল রয়েছে। শুধুমাত্র আজ আমদানি-রফতানি বন্ধ থাকলেও সোমবার থেকে যথানিয়মে আমদানি রফতানি শুরু হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন জানান, করোনা ভাইরাস প্রতিরোধে ভারত সরকার জনতার কারফিউ জারি করায় সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি হয়নি। তবে বন্দর থেকে মালামাল খালাশ প্রক্রিয়া অব্যাহত আছে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবীব জানান, ভারতের সাথে সকাল থেকে আমদানি-রফতানি বন্ধ থাকলেও এ পথে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত করছে। তবে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির পর গত ১৩ মার্চ’র পর থেকে এ পর্যন্ত কোনো বাংলাদেশি ভারতে যায়নি। বাংলাদেশ সরকারের কোনো নিষেধাজ্ঞা না থাকায় ভারতীয়রা এখনও পর্যন্ত বাংলাদেশে আসছেন। তবে তাদের সাথে মেডিকেলসহ প্রয়োজনীয় কাগজপত্র থাকা বাধ্যতামূলক।

উল্লেখ্য, বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে প্রতিদিন ৭ থেকে ৮ হাজার পাসেপোর্ট যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করে থাকে। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন এ পথে প্রায় ৫ শতাধিক ট্রাক পণ্য আমদানি হয় এবং ভারতে রফতানি হয় ২ শতাধিক ট্রাক পণ্য। আমদানি রফতানি বন্ধ থাকায় সরকারকে প্রতিদিন ২০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হতে হয়।

Share





Related News

Comments are Closed