Main Menu

লাউয়াছড়া উদ্যানে একরাতে ১২ গাছ চুরি

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধিঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে একরাতে ১২টি গাছ কটে চুরি হয়। রাতেই গাড়িসহ গাছ উদ্ধার করেছে বনবিভাগ।

বৃহস্পতিবার দিবাগত রাতে উদ্যানের বাগমারা ক্যাম্প সংলগ্ন ভাগড়াবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে বনবিভাগের কর্মীরা ধাওয়া করলে সঙ্গবদ্ধ চোরচক্র গাছের কিছু খন্ডাংশ রেখে ট্রাকটি নিয়ে পালিয়ে যাওয়ার সময় গাছের কিছু খন্ডাংশসহ একটি গাড়ি আটক করে।

বনবিভাগ সুত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) গভীর রাতে লাউয়াছড়া উদ্যানের বাগমারা ক্যাম্প সংলগ্ন ভাগড়াবাড়ি এলাকা থেকে ৫টি গাছ ও মুজিবের টিলা নামক স্থান থেকে ৭টি গাছ কাটে সঙ্গবদ্ধ চোরচক্র। স্থানীয় চোরচক্র চিকরাশি প্রজাতির ১২টি গাছ কেটে ট্রাকে তোলার সময় বনবিভাগ খবর পেয়ে গাছের কিছু খন্ডাংশ রেখে ট্রাকটি নিয়ে পালানোর চেষ্টা করলে লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেন ও তার সহযোগীরা পিছনে ধাওয়া করে রাত ৩টায় শ্রীমঙ্গলের সাতগাঁও নামক এলাকা থেকে গাছের খন্ডাংশসহ (ঢাকা মেট্রো-ট-২০৭৯৭২) নাম্বারের ট্রাকটি আটক করা হয়। এ সময় চালক ও চোরচক্র পালিয়ে যায়। বর্তমানে ট্রাকটি শ্রীমঙ্গল বনবিভাগের বন্যপ্রাণী রেঞ্জ অফিসের তত্তাবধানে রয়েছে।

কমলগঞ্জ জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. আহাদ মিয়া বলেন, ‘বনবিভাগের কিছু অসাধু ব্যক্তিদের যোগসাজসে স্থানীয় গাছ চোররা বন থেকে প্রতিনিয়তই গাছ কেটে নিচ্ছে। গাছ কেটে নেওয়া তাদের মূল উদ্দেশ্য নয়, কেটে যাওয়া গাছগুলোর খন্ডাংশ অকশনে ক্রয় করাটাই তাদের প্রধান উদ্দেশ্য।’

এ বিষয়ে শ্রীমঙ্গল বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, ‘গভীর শীতের মধ্যে রাতের বেলা চারেরা গাছ কেটে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলো। কিন্তু আমাদের সতর্কতার জন্য চুরেরা গাছ কেটে নিয়ে যেতে পারনি। আমরা গাড়িসহ কাঠগুলো আটক করেছি।’

0Shares





Related News

Comments are Closed