Main Menu
শিরোনাম
শাবির ল্যাবে আরো ২০ জনের করোনা শনাক্ত         ওসমানীর ল্যাবে আরো ১৯ জনের করোনা শনাক্ত         মামাতো ভাইয়ের ‘ধর্ষণে’ মা হলো কিশোরী         সিলেটে একদিনে আরো ৫১ জন শনাক্ত, সুস্থ ৪৬         বালাগঞ্জে পাশবিকতার অভিযোগে প্রবাসী আটক         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২,৫৩১, মৃত্যু ২১৬         মাধবপুরে মহাসড়কে ত্রিমুখী সংর্ঘষে নিহত ১         সিলেটের দুই ল্যাবে ৩১ জনের করোনা শনাক্ত         করোনায় মৃতদের লাশ দাফন করছে প্রতিশ্রুতি দাফন টীম         বিশ্বনাথে করোনায় ব্যবসায়ীর মৃত্যু         সিলাম হাজীপুরে মসজিদ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন         সিলেটের দুই ল্যাবে ১৯ জনের করোনা শনাক্ত        

ব্রাহ্মণবাড়িয়ায় উদয়ন-তূর্ণার সংঘর্ষে নিহত ১৬

বৈশাখী নিউজ ২৪ ডটকম: ব্রাহ্মণবাড়ীয়ার কসবায় ঢাকাগামী তুর্ণা নিশীথা ও সিলেটে থেকে ছেড়ে যাওয়া চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক।

সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত ৩টার দিকে উপজেলার মন্দবাগ নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল কান্তি দাস।

রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকা অভিমুখী তুর্ণা নিশীথা আর সিলেট থেকে চট্টগ্রাম অভিমুখী উদয়ন এক্সপ্রেস মন্দবাগ পৌঁছালে সংঘর্ষ হয়। এতে তুর্ণা নিশীথার ইঞ্জিনসহ আরো কয়েককটি বগি লাইনচ্যুত হয়ে উল্টে যায়। দুমড়ে মুচড়ে যায় দুই ট্রেনের কয়েকটি বগি। উভয় ট্রেনের কমপক্ষে ১৬ যাত্রী নিহত হন। দুর্ঘটনার পর পুলিশ, ফায়ার সার্ভিস, রেলওয়ে নিরাপত্তা বিভাগ এবং স্থানীয়রা উদ্ধার অভিযানে অংশ নেয়।

ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক তানহারুল ইসলাম বলেন, ১৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১০ জনের মৃতদেহ ওখানকার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে রয়েছে। তিনজনের মৃতদেহ কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, দুইজনের ব্রাহ্মণবাড়িয়া ও একজনের কুমিল্লায় রয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি আরো বলেন, ভোরের দিকে উদ্ধারকাজ শেষ হয়ে গেছে। এখন আর সমস্যা নেই । বেলা সোয়া এগারোটার দিকে রেল চলাচল শুরু করেছে।

তূর্ণা নিশীথার মাস্টার-সহকারী মাস্টার বরখাস্ত

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগে ঢাকাগামী আন্তঃনগর তূর্ণা নিশীথার লোকোমোটিভ মাস্টার ও সহকারী মাস্টারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, ‘তূর্ণা নিশীথা ট্রেনের লোকোমোটিভ মাস্টার সিগন্যাল ভঙ্গ করেছেন। আমরা বিস্তারিত জানার জন্য জেলা প্রশাসন ও রেলপথ মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন করেছি। এখানে উদয়ন এক্সপ্রেসের কোনো ত্রুটি দেখছি না।’

রেল দুর্ঘটনা তদন্তে ৫ কমিটি

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ঢাকাগামী তূর্ণা নিশীথা ও চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার সকালে পৃথকভাবে এসব তদন্ত কমিটি গঠন করা হয়। গঠিত পাঁচটি তদন্ত কমিটির মধ্যে বাংলা‌দেশ রেলও‌য়ের দু’টি, রেলপথ মন্ত্রণাল‌য়ের একটি, সরকা‌রি রেলপ‌রিদর্শকের এক‌টি ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের একটি কমিটি রয়েছে।

সবগুলো কমিটিই দ্রুত তদন্ত শুরু করে প্রতিবেদন জমা দেবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ায় উদয়ন-তূর্ণা নিশীথা ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহতদের প্রত্যেকের পরিবারকে রেলপথ মন্ত্রণালয় থেকে ১ লাখ করে টাকা এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে দেয়া হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদেরর তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, তূর্ণা নিশীথা ট্রেনের লোকোমোটিভ মাস্টার সিগন্যাল ভঙ্গ করেছেন। আমরা বিস্তারিত জানার জন্য জেলা প্রশাসন ও রেলপথ মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন করেছি। তাৎক্ষণিকভাবে তূর্ণা নিশীথার লোকোমোটিভ মাস্টার ও সহকারী মাস্টারকে বরখাস্ত করা হয়েছে। এখানে উদয়ন এক্সপ্রেসের কোনো ত্রুটি দেখছি না।

0Shares





Related News

Comments are Closed