Main Menu

ভূমধ্যসাগর থেকে ১৭১ বাংলাদেশি উদ্ধার

বৈশাখী নিউজ ডেস্ক: আবারও নৌকায় করে অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে ১৭১ জন বাংলাদেশিসহ ২০০ অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড।

৩০ অক্টোবর দিবাগত রাতে উদ্ধারের পরে তাদের ত্রিপলীর উপশহরে অবস্থিত দুইটি ডিটেনশন সেন্টারে হস্তান্তর করা হয়। লিবিয়ার বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

এ প্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে দূতাবাস হতে লিবিয়ার অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে যোগাযোগ করে ডিটেনশন সেন্টার দুইটি পরিদর্শন এবং উদ্ধারকৃত বাংলাদেশি নাগরিকদের সাক্ষাৎকারের অনুমতি গ্রহণ করে। ৩১ অক্টোবর দূতাবাসের একটি টিম ডিটেনশন সেন্টার পরিদর্শন করে সেখানে বন্দি ৪৩ বাংলাদেশি নাগরিকের সাক্ষাৎকার গ্রহণ করে এবং প্রয়োজনীয় আইনগত সহায়তার ব্যবস্থা করে।

দূতাবাস জানায়, অপর ডিটেনশন সেন্টারের পার্শ্ববর্তী কয়েকটি স্থানে বিমান হামলার ফলে নিরাপত্তাজনিত কারণে দূতাবাস হতে উক্ত সেন্টার পরিদর্শন করা সম্ভব হয়নি। তবে দূতাবাস হতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রততম সময়ের মধ্যে শহরের অপর ডিটেনশন সেন্টার পরিদর্শন করে বন্দি বাংলাদেশি নাগরিকদের সাক্ষাৎকার গ্রহণের সব প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

দূতাবাস আরও জানায়, ভূমধ্যসাগর থেকে উদ্ধারকৃত ১৭১ বাংলাদেশিকে দেশে পাঠাতে সকল প্রকার আইনগত সহায়তা প্রদানের জন্য লিবিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সঙ্গে দূতাবাস হতে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

0Shares





Related News

Comments are Closed