Main Menu
শিরোনাম
শাবির ল্যাবে আরো ২০ জনের করোনা শনাক্ত         ওসমানীর ল্যাবে আরো ১৯ জনের করোনা শনাক্ত         মামাতো ভাইয়ের ‘ধর্ষণে’ মা হলো কিশোরী         সিলেটে একদিনে আরো ৫১ জন শনাক্ত, সুস্থ ৪৬         বালাগঞ্জে পাশবিকতার অভিযোগে প্রবাসী আটক         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২,৫৩১, মৃত্যু ২১৬         মাধবপুরে মহাসড়কে ত্রিমুখী সংর্ঘষে নিহত ১         সিলেটের দুই ল্যাবে ৩১ জনের করোনা শনাক্ত         করোনায় মৃতদের লাশ দাফন করছে প্রতিশ্রুতি দাফন টীম         বিশ্বনাথে করোনায় ব্যবসায়ীর মৃত্যু         সিলাম হাজীপুরে মসজিদ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন         সিলেটের দুই ল্যাবে ১৯ জনের করোনা শনাক্ত        

জগন্নাথপুর-ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্ট’র বৃত্তি বিতরণ ১০ মার্চ

বৈশাখী নিউজ ২৪ ডটকম: জগন্নাথপুর-ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাস্ট ইউকে’র বৃত্তি বিতরণ অনুষ্ঠান আগামী ১০ মার্চ শনিবার জগন্নাথপুর উপজেলার পাটলী ইউনিয়নের রসুলগঞ্জ মাদ্রাসা প্রাঙ্গণে (রসুলগঞ্জ বাজার) অনুষ্ঠিত হবে। ঐ দিন দুপুর সাড়ে ১২ টায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মত নাজমানারা খানুম ও সুপ্রীম কোর্টের আপীল বিভাগের অবসর প্রাপ্ত বিচারপতি এ এইচ এম শাসসুদ্দিন চৌধুরী মানিক উপস্থিত থাকবেন। এছাড়াও বিভিন্ন পেশার নেতৃবৃন্দ অতিথি হিসেবে এ অনুষ্ঠানে অংশ নেবেন।
সোমবার দুুপুরে সিলেট নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ট্রাস্টের ফাউন্ডার সেক্রেটারী ও বর্তমান সেক্রেটারী মহিব চৌধুরী।
তিনি বলেন- শিকড়ের টানে গঠিত এই ট্রাস্ট বিগত ১৮ বছর ধরে জগন্নাথপুর উপজেলার শিক্ষার্থীদের উৎসাহ-শিক্ষার মান বৃদ্ধিসহ শিক্ষার প্রসারে বৃত্তি প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় আগামী ১০ মার্চ শনিবার দুপুর সাড়ে ১২ টায় এ বছরের বৃত্তি বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
মহিব চৌধুরী আরো বলেন- শেকড়ের শিক্ষার্থীদের জন্য এবারের বৃত্তি বিতরনী অনুষ্ঠানে স্কুল-কলেজ ও মাদ্রাসার প্রায় ৭০০ শিক্ষার্থীকে প্রায় ৩০ লক্ষ টাকার বৃত্তি প্রদান করা হবে। এছাড়া শেকড় থেকে উচ্চ শিক্ষা গ্রহণে যারা চলে যাবে এদের মধ্যে এবছর একজন শিক্ষার্থীকে ১ লাখ টাকার বৃত্তি প্রদান করা হবে।
তিনি বলেন- শেকড়ের শিক্ষার প্রসারে আমরা একটি এডুকেশন রির্সোস সেন্টার স্থাপনের উদ্যোগ নিয়েছি। জগন্নাথপুর উপজেলা সদরে এই রির্সোস সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। এতে প্রায় ৪ কোটি টাকা ব্যয় হবে। আমাদের এলাকার জনপ্রতিনিধি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নানের সহযোগিতায় এই প্রকল্পে সরকার থেকে প্রায় ৩ কোটি টাকা অনুদান দেয়া হবে। সারা দেশের ৮৮০টি উচ্চ বিদ্যালয়ের অংশ গ্রহণে জাতীয় বির্তক প্রতিযোগিতা ‘বির্তক বিকাশে’ আমাদের এলাকার ইসহাকপুর পাবলিক হাইস্কুলের শিক্ষার্থীরা রানার আপ হয়েছে। যা আমাদের জন্য গৌরবের। এই শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের জন্য আমরা তাদেরকে বিশেষ সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছি। কেবল শেকড়েই নয় ইংল্যান্ডে বসবাসরত আমাদের অনেক শিক্ষার্থীরা সুনাম অর্জন করেছেন। ইংল্যান্ডে ‘জি. সি. এস. ই’ এবং ‘ও ল্যাভেল’ উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে উৎসাহ প্রদান করি। এর মাধ্যমে দেশের ভাবমুর্তিও উজ্জল হয়।
ট্রাস্টের অতীত কর্মকান্ডের ব্যাপারে তিনি বলেন- বিগত শতাব্দীর শেষ সময়ে অর্থাৎ ১৯৯৯ সালে এই ট্রাস্ট গঠন করা হয়। বর্তমানে ট্রাস্টের ট্রাস্টি সংখ্যা হলেন ১৫৭ জন। প্রতিষ্ঠার পরের বছর থেকেই আমরা শেকড়ের শিক্ষার্থীদের মাঝে বৃত্তি বিতরন করি। গত ১৮ বছরে প্রায় ১৮ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। যাদের অনেকেই বর্তমানে দেশ-বিদেশে সুনামের সাথে পড়ালেখা করে কর্মজীবনে আছেন। অনেক শিক্ষার্থী বর্তমানে উচ্চ শিক্ষা গ্রহন করছেন। এবারের বৃত্তি বিতরনী অনুষ্ঠানের পর আমরা ট্রাস্টের দরজা আবারো সকলের জন্য উন্মুক্ত করে দেব। আমরা ধারনা করছি এর ফলে নতুন করে ৫০ জন ট্রাস্টি হবেন এবং এতে ট্রাস্টের প্রায় ১ কোটি টাকা সংগ্রহ হবে।

0Shares





Related News

Comments are Closed