Main Menu

বাংলাদেশেকে এডিবি’র ২১ হাজার কোটি টাকা ঋণ

বৈশাখী নিউজ ডেস্ক: এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ২০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে বাংলাদেশকে। টাকার হিসেবে এ ঋণের পরিমাণ প্রায় ২১ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার এবং এডিবির মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়। মাইক্রো এন্টারপ্রাইজ ফাইন্যান্সিং অ্যান্ড ক্রেডিট অ্যানহ্যান্সমেন্ট প্রকল্পের আওতায় ঋণচুক্তি করে প্রতিষ্ঠানটি।

২০ কোটি মার্কিন ডলারের এই ঋণকে বাংলাদেশি মুদ্রায় হিসেব করলে এই ঋণের পরিমাণ দাঁড়ায় দুই হাজার ৭৩ কোটি ৮০ লাখ টাকা।

এসময় বাংলাদেশ সরকারের পক্ষে ঋণচুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এডিবির পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে স্বাক্ষর করেন।

অপরদিকে, বাংলাদেশ আবাসিক মিশন প্রকল্প চুক্তিতে সরকার কর্তৃক প্রতিষ্ঠিত শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং স্বাক্ষর করেন।

এ প্রকল্পে ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে বিশেষ করে নারী উদ্যোক্তাদের ঋণের আওতায় আনা হবে। এ প্রকল্প ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছে ঋণ সহজলভ্য করা এবং নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের বিষয়টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন সংশ্লিষ্টরা।

প্রকল্পটি আগামী ৩১ ডিসেম্বর ২০২৭ সালে শেষ হবে।

 

 

Share





Related News

Comments are Closed