Main Menu

যুদ্ধ বন্ধে আলোচনার জন্য প্রস্তুত পুতিন

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সংঘাতের সম্ভাব্য মীমাংসার বিষয়ে আলোচনার জন্য প্রস্তুত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহ প্রকাশের এক দিন পর শুক্রবার ক্রেমলিন এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) হোয়াইট হাউসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেছেন, ইউক্রেনের যুদ্ধ শেষ করার একমাত্র উপায় হল পুতিনের সেনা প্রত্যাহার করা। পুতিন যদি সংঘাতের অবসান ঘটাতে চান তবে তিনি রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে প্রস্তুত।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে শুক্রবার বাইডেনের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট পুতিন আলোচনার জন্য উন্মুক্ত। তবে রাশিয়া ইউক্রেন থেকে সরে আসবে না।

পেসকভ সাংবাদিকদের বলেন, ‘রাশিয়া ফেডারেশনের প্রেসিডেন্ট সবসময় আমাদের স্বার্থ নিশ্চিত করার জন্য আলোচনার জন্য প্রস্তুত ছিলেন, আছেন এবং থাকবেন। অবশ্যই, আমাদের স্বার্থ অর্জনের সবচেয়ে পছন্দনীয় উপায় হল শান্তিপূর্ণ ও কূটনৈতিক।’

এর আগে পুতিন বলেছিলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করার বিষয়ে তার কোনও অনুশোচনা নেই। ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোকে রাশিয়ার নিজস্ব ভূমি বলে দাবি করেছেন তিনি।

অপরদিকে, ইউক্রেন জানিয়েছে, নিজেদের ভূমি থেকে শেষ রুশ সেনাকে বের করে না দেওয়া পর্যন্ত তারা লড়াই বন্ধ করবে না।

 

0Shares





Related News

Comments are Closed