Main Menu

আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১,০০০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের একটি প্রত্যন্ত সীমান্ত অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে ও হাজারো মানুষ আহত হয়েছে। এদিকে ওই অঞ্চলে উদ্ধার তৎপরতা অব্যাহত থাকায় মৃতের সংখ্যো আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বুধবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯ ভাগ। বুধবার (২২ জুন) ভোরে দেশটিতে এই ভূমিকম্প আঘাত হানে।

এ ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পাকতিকায় তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান মোহাম্মাদ আমিন হুজাইফা বলেন, ‘লোকজনকে একের পর এক কবর কাটতে দেখা যাচ্ছে।’ তিনি আরও জানান, কেবলমাত্র এ প্রদেশেই মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

তিনি সাংবাদিকদের বলেন, এ অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে এবং সেখানের বহু ঘরবাড়ি ধসে পড়েছে। এখনো অনেক লোক ধ্বংসস্তুুপের ভিতর আটকে পড়ে আছে।

খবরে বলা হয়, পার্বত্য এলাকায় উদ্ধার তৎপরতা শুরু হওয়ার পর থেকেই সারাদিন মৃতের সংখ্যা হুর হুর করে বেড়ে যেতে দেখা যায় এবং আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা সতর্ক করে দিয়ে বলেন, উদ্ধার তৎপরতা এখনো অব্যাহত থাকায় এ সংখ্যা আরও বেড়ে যেতে পারে।

 

Share





Related News

Comments are Closed