Main Menu

এসএসসিতে সিলেট বোর্ডে পাশের হার ৯৬.৭৮

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে এবার চমক দেখিয়েছে সুনামগঞ্জ। শিক্ষার হারে পিছিয়ে থাকা এই হাওরবেষ্টিত জেলাটি এবার সিলেট বোর্ডে পাশের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত এসএসসির ফলাফলে সিলেট বোর্ডে রেকর্ড ৯৬ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে সুনামগঞ্জ জেলায় পাশের হার সর্বোচ্চ ৯৭ দশমিক ২৯ শতাংশ।

সিলেট বোর্ডে এবার জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী। যা গতবছরের চাইতে ৫৭১ টি বেশি। বোর্ডের আওতাধীন ৪ জেলার মধ্যে সিলেটের ২ হাজার ২৯৮ জন, মৌলভীবাজারের ৮৬৯ জন, হবিগঞ্জের ১ হাজার ৪০ জন ও সুনামগঞ্জের ৬২৭ জন শিক্ষার্থী জিপিএ- ৫ পেয়েছে।

এবছর সিলেট বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ১ লাখ ১৫ হাজার ৭০০ জন উত্তীর্ণ হয়েছে।

সুনামগঞ্জ ছাড়া অন্য তিন জেলার মধ্যে পাশের হার সিলেটে ৯৭ দশমিক ১৬ শতাংশ, মৌলভীবাজারে ৯৬ দশমিক ১১ শতাংশ ও হবিগঞ্জে ৯৬ দশমিক ২৬ শতাংশ। গতবছর সিলেট বোর্ডে পাশের হার ছিল ৭৮ দশমিক ৭৯ শতাংশ।

পাশের হার ও জিপিএ-৫ দুই সুচকেই এগিয়ে রয়েছে মেয়েরা। মেয়েদের পাশের হার ৯৭ দশমিক ১২ ও জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮০৬ জন। অপরদিকে ছেলেদের পাশের হার ৯৬ দশমিক ৩৫ ও জিপিএ-৫ পেয়েছে ২ জাহার ২৮ জন।

সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া ৯১৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ১৮৫ টি।

সংশ্লিষ্টরা বলছেন মানবিক বিভাগের শিক্ষার্থীরা ভালো ফলাফল করায় বোর্ডের পাশের হার সর্বোচ্চ হারে বেড়েছে।

এবারের ফলাফলকে আশাব্যঞ্জক উল্লেখ করে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কান্তি পাল বলেন, করোনার কারণে এবার স্কুল দীর্ঘসময় বন্ধ ছিল। পরীক্ষাও হয়েছে পরিবর্তিত সিলেবাসে। তবে শিক্ষার্থীরা দ্রুত সবকিছুর সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে।

0Shares





Related News

Comments are Closed