Main Menu
শিরোনাম
বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু         কামাল উদ্দিন রাসেল’র উপর মামলা প্রত্যাহারের দাবি         বিশ্বনাথে ‘ব্লাকমেইল’ করে গৃহবধুকে ধর্ষণ, ধর্ষক আটক         দক্ষিণ সুরমা কলেজে শিক্ষার্থীকে ছুরিকাঘাতে হত্যা         গোলাপগঞ্জে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা অনুষ্ঠিত         জৈন্তাপুরে রেস্টুরেন্ট কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার        

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার দিকনির্দেশনা

বৈশাখী নিউজ ডেস্ক: এখন ঘরে বসেই অনলাইনে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন টিন নম্বরধারীরা। আয়কর রিটার্ন প্রস্তুত ও জমা দেওয়ার যুগান্তকারী উদ্যোগ ই-রিটার্ন বা অনলাইন রিটার্ন দাখিল।

টিনধারীরা ওয়েবসাইটে রেজিস্টেশন করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। অনলাইন রিটার্ন দাখিলের ওয়েব সাইট: https://etaxnbr.gov.bd/#/auth/sign-in

একটি মাত্র লিংকে ঢুকে করদাতা ই-টিন খোলা, অনলাইনে ট্যাক্স রিটার্ন দাখিল, অনলাইনে আয়কর পরিশোধের সুবিধা, রিটার্ন দাখিলের সঙ্গে সঙ্গে প্রাপ্তি স্বীকারপত্র ও আয়কর সনদ প্রাপ্তি এবং ইটি ডিএস সুবিধা পাওয়া যাবে।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন দাখিল করতে হবে। করোনার কারণে গত বছরও আয়কর মেলা হয়নি। কর অঞ্চলগুলো মেলার আদলে রিটার্ন জমা নেয়।

অনলাইন রিটার্ন দাখিলের কিছু দিকনির্দেশনা:
১. ই-রিটার্ন ব্যবহারের জন্য বায়োমেট্রিক্যাল ভেরিফাইড মোবাইল ফোন নম্বর প্রয়োজন হবে।

২. সহজ ব্যবহার ও ভালো কাজের জন্য একটি ল্যাপটপ বা একটি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করুন। মোবাইল ডিভাইসগুলি সমস্ত ফিচার প্রদর্শন করতে পারে না।

৩. আপনার আয়কর তথ্যের গোপনীয়তা বজায় রাখতে আপনার OTP বা পাসওয়ার্ড অন্যদের সঙ্গে শেয়ার করবেন না।

৪. ই-রিটার্ন ব্যবহার করার সময় সমস্ত প্রয়োজনীয় নথি/কাগজপত্র সঙ্গে রাখুন। আপনার নথি/কাগজপত্র থেকে আপনাকে অনেক তথ্য দিতে হবে।

৫. আপনি এখানে কোনো কাগজপত্র সংযুক্ত করবেন না। প্রয়োজন হলে ট্যাক্স অফিস পরবর্তী সময়ে আপনার রিটার্ন সম্পর্কিত ডকুমেন্টের জন্য অনুরোধ করতে পারে।

৬. ই-রিটার্নের সমস্ত হিসাব আপনার দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে হবে। আপনার তথ্যের আলোকে সিস্টেম অটোমেটিক হিসাব করে নেবে।

৭. রিটার্ন প্রস্তুতির সময় আপনি সিস্টেম সাহায্য নিতে পারেন।

0Shares





Comments are Closed