Main Menu
শিরোনাম
ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু         কামাল উদ্দিন রাসেল’র উপর মামলা প্রত্যাহারের দাবি         বিশ্বনাথে ‘ব্লাকমেইল’ করে গৃহবধুকে ধর্ষণ, ধর্ষক আটক         দক্ষিণ সুরমা কলেজে শিক্ষার্থীকে ছুরিকাঘাতে হত্যা         গোলাপগঞ্জে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা অনুষ্ঠিত         জৈন্তাপুরে রেস্টুরেন্ট কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দু’জন আটক        

দিনে দিনে উজ্জ্বলতা কমছে পৃথিবীর

প্রযুক্তি ডেস্ক : নতুন একটি গবেষণায় বিজ্ঞানীরা বলছেন যে, সমুদ্রের পানির তাপমাত্রা বাড়তে থাকায় উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী।

সূর্য থেকে পৃথিবীতে পড়া আলোর যে অংশ প্রতিফলিত হয়, ইংরেজিতে সেটাকে আর্থশাইন বলা হয়। কয়েক দশকের এই আর্থশাইনের পরিমাণ বিশ্লেষণ করে ও উপগ্রহ থেকে পাওয়া চিত্র বিশ্লেষণ করে বিজ্ঞানীরা দেখছেন যে, পৃথিবীর এই আলো প্রতিফলনের মাত্রায় বড় রকমের একটা পতন হয়েছে। অর্থাৎ পৃথিবী থেকে আগে যে পরিমাণ আলো প্রতিফলিত হতো, এখন তার চেয়ে কম আলো প্রতিফলিত হচ্ছে। গত দুই দশকে এটা বেশি হচ্ছে।

আজ থেকে ২০ বছর আগে পৃথিবী থেকে যে পরিমাণ আলো প্রতিফলিত হতো, প্রতি বর্গমিটারে এখন তার চেয়ে এক ওয়াটের অর্ধেকের চেয়ে কিছুটা কম আলো প্রতিফলিত হচ্ছে। প্রতিফলনের মাত্রা কমে যাওয়ার বেশিরভাগটা হয়েছে গত তিন বছরে। জিওফিজিক্যাল রিসার্চ লেটার্সে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

অর্থাৎ পৃথিবী মোট যে পরিমাণ আলো প্রতিফলিত করে তার ০.৫% এখন কম প্রতিফলিত হচ্ছে। সূর্যের আলোর যতটা পৃথিবীতে পড়ে তার ৩০% প্রতিফলিত হয়।

এ গবেষণার প্রধান লেখক ফিলিপ গুডে বলছেন, ক্যালফোর্নিয়ার বিগ বিয়ার সোলার অবজারভেটরি থেকে পাওয়া ১৯৯৮ সাল থেকে শুরু করে ২০১৭ সালের সময়কার তথ্য এ গবেষণায় ব্যবহার করা হয়েছে। এরমধ্যে গত ১৭ বছরে প্রতিফলনের হারে তেমন একটা তারতম্য না থাকলেও শেষ তিন বছরের তথ্য বিশ্লেষণ করে আমরা খুবই অবাক হয়েছি। আগের বছরগুলোর সাথে যখন সবশেষ বছরের তথ্য আমরা হাতে পেলাম, তখনই এই উজ্জ্বলতা কমার বিষয়টা পরিষ্কার হয়ে গেল।

পৃথিবীতে পড়া সূর্যের আলোর ওপর দুটি জিনিসের সরাসারি প্রভাব রয়েছে : একটা হলো সূর্যের উজ্জ্বলতা, আরেকটা হলো পৃথিবী কতটা আলো প্রতিফলিত করছে সেটা। বিজ্ঞানীরা তাদের গবেষণায় পৃথিবী থেকে সূর্যের আলো প্রতিফলিত হওয়ার হারে যে পরিবর্তন দেখছেন, সেটার সঙ্গে পর্যায়ক্রমিক পরিবর্তনের ফলে সূর্যের উজ্জ্বলতায় যে পরিবর্তন আসে তার মিল নেই। অর্থাৎ এর মানে দাঁড়ায় যে, পৃথিবীতেই ঘটে যাওয়া কোনো না কারণে পৃথিবী থেকে আলো এখন কম প্রতিফলিত হচ্ছে।

বিজ্ঞানীরা দেখছেন, সাম্প্রতিক বছরগুলোতে প্রশান্ত মহাসাগরের পূর্বাঞ্চলে তুলনামূলক নিচে থাকা এক ধরনের মেঘের পরিমাণ কমেছে। নাসার ক্লাউডস অ্যান্ড দ্যা আর্থস রেডিয়্যান্ট অ্যানার্জি সিস্টেম (সিইআরইএস) প্রজেক্টের স্যাটেলাইট থেকে এমন তথ্য পাওয়া যায়।

এটা হলো উত্তর ও দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলের ওই একই অঞ্চল যেখানে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের একটা সম্পর্ক আছে বলে মনে করা হয়।

পৃথিবী থেকে আলোর প্রতিফলন কমার কারণটা আরও একটা বিষয়ের ওপর নির্ভর করতে পারে। সেটা হলো- পৃথিবী এখন সৌরশক্তির কতটা ধারণ করছে। এই সৌরশক্তি পৃথিবীর বায়ুমণ্ডলে ও সমুদ্রে পৌঁছানোর পর তার বিশ্বের তাপমাত্রা বৃদ্ধিতে ভূমিকা রাখে।

এ গবেষণার সাথে যুক্ত নন এমন একজন বিজ্ঞানী ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এডওয়ার্ড শুইটারম্যান। তিনি বলেন, বিষয়টি বেশ উদ্বেগজনক। বিজ্ঞানীদের অনেকের ধারণা ছিল যে, পৃথিবী যত উষ্ণ হবে মেঘ তত বেশি হবে আর সূর্যের আলো তত বেশি প্রতিফলিত হবে। এতে জলবায়ুতে একটা ভারসাম্য আসবে। কিন্তু এখন দেখা যাচ্ছে যেটা ঘটছে সেটা একেবারে এর বিপরীত।

সূত্র : ফিজ.ওআরজি।

0Shares





Related News

Comments are Closed