Main Menu
শিরোনাম
গোলাপগঞ্জে ৩৩ কেন্দ্রে দেয়া হবে করোনার টিকা         শাহজালাল সার কারখানার ৩৯ কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা         সিলেটে জেলা-ব্র্যান্ডিং নিয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা         গোলাপগঞ্জে ফ্রি অক্সিজেন সার্ভিসের উদ্বোধন         সেই প্রবাসী নারী লন্ডনের উদ্দেশ্যে সিলেট ছেড়েছেন         জগন্নাথপুরে স্বামীর মৃত্যুর কয়েক ঘন্টার মধ্যে স্ত্রীর মৃত্যু         গোলাপগঞ্জের শায়খ আব্দুল কুদ্দুছ আর নেই         সিলেটে করোনায় রেকর্ড ২০ জনের মৃত্যু, শনাক্ত ৭১৫         ভোলাগঞ্জ দিয়ে ফের ভারত থেকে আসবে পাথর         বিশ্বনাথে বাঁশের সাঁকো আর সেতু হয় না         জকিগঞ্জে জুয়ার আসর থেকে গ্রেফতার ১২         সেই আতিয়া মহল থেকে ৪ নারী-পুরুষ গ্রেপ্তার        

মক্কা থেকে মিনার পথে মুসল্লিরা

বৈশাখী নিউজ ডেস্ক: শুরু হয়েছে পবিত্র হজের মূল কার্যক্রম। শনিবার (১৭ জুলাই) মক্কায় অবস্থানের পর ৮ জিলহজ রোববার (১৮ জুলাই) ফজরের নামাজের পর হজের মূল কার্যক্রমের অংশ হিসেবে মক্কা থেকে মিনার পথে রওনা হন মুসল্লিরা।

এদিন জোহর থেকে ৯ জিলহজ ফজরসহ ৫ ওয়াক্ত নামাজ মিনায় আদায় করবেন হাজিরা। আল্লাহ এর নৈকট্য লাভের আশায় ইবাদত বন্দেগিতে সময় কাটাবনে তারা। সোমবার ৯ জিলহজ ফজরের নামাজের পর আরাফার উদ্দেশে রওনা হবেন মুসল্লিরা। সেখানে অবস্থান করে পবিত্র হজের খুতবা শুনবেন তারা।

সূর্যাস্ত পর্যন্ত আরাফার ময়দানের অবস্থানের পর মুজদালিফার উদ্দেশে রওনা হবেন হাজিরা। সেখানে রাত্রিযাপন শেষে ১০ জিলহজ মঙ্গলবার আবার মিনায় ফিরে জামারাতে শয়তানকে পাথর নিক্ষেপ করে কোরবানি শেষে পবিত্র হেরেম শরিফের বিদায়ী তাওয়াফ করবেন তারা।

করোনা মহামারির মধ্যে এবারের হজ ব্যবস্থাপনায় সৌদি সরকারের দেওয়া বিভিন্ন শর্ত পূরণ করে ৬০ হাজার মুসল্লি পবিত্র হজে অংশ নিয়েছেন। এদের মধ্যে অনেক প্রবাসী বাংলাদেশিও রয়েছেন।

এবার মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ। বাংলাসহ ৯টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে খুতবা।

0Shares





Comments are Closed