Main Menu

সিলেট-ঢাকা রুটে অর্ধেক যাত্রী নিয়ে চলছে ফ্লাইট

বৈশাখী নিউজ ডেস্ক: সাত দিনের কঠোর বিধিনিষেধে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ রাখার একদিনের মাথায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বৃহস্পতিবার (১ জুলাই) রাতেই অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালুর অনুমতি দেয় সংস্থাটি। তবে এসব ফ্লাইটে শুধু আন্তর্জাতিক রুটের যাত্রীরা চলাচল করতে পারবেন।

বেবিচকের নির্দেশনা অনুযায়ী শুক্রবার (১ জুলাই) ভোর থেকে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চালু করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এদিন চট্টগ্রাম ও সিলেট রুটে মোট ৫টি ফ্লাইট পরিচালনা করেছে এই দুই এয়ারলাইন্স।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, সকাল থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা-চট্টগ্রাম-ঢাকা এবং ঢাকা-সিলেট-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করেছে। ৭০ আসনের উড়োজাহাজে গড়ে ৩৫ থেকে ৪০ জন যাত্রী ছিলেন এসব ফ্লাইটে।

কাতারের দোহা, সৌদি আরবের দাম্মাম, রিয়াদ, জেদ্দা এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই ও শারজাহ থেকে ঢাকায় আসা যাত্রীরা এসব ফ্লাইটে ছিলেন।

এছাড়া স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম রুটে দুটি এবং সিলেট রুটে একটি ফ্লাইট পরিচালনা করেছে। শুক্রবার কোনো ফ্লাইট পরিচালনা করেনি আরেক বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ার।

ফ্লাইট চালুর বিষয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, বেবিচকের অনুমতি নিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে সিলেট ও চট্টগ্রাম রুটে একটি করে মোট দুটি ফ্লাইট পরিচালনা করেছে। এসব ফ্লাইটে যাত্রী সংখ্যা প্রায় অর্ধেক ছিল। এতে আমাদের আয় কিছুটা কমলেও চলমান সরকারি বিধিনিষেধে সড়ক পথে প্রবাসীদের ভোগান্তি লাঘবের স্বার্থে আমরা কম যাত্রী নিয়েই ফ্লাইট পরিচালনা করছি।

এর আগে বুধবার এক বিজ্ঞপ্তিতে বিধিনিষেধের মধ্যে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল ৭ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করেছিল বেবিচক। কিন্তু প্রবাসীদের বাড়ি ফেরা এবং ঢাকা থেকে ফ্লাইট ধরার ভোগান্তির কথা বিবেচনায় নিয়ে পরদিন ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেয় বেবিচক।

এদিকে সংশ্লিষ্ট যাত্রী বিদেশ থেকে এসেছেন কি না বা বিদেশে যাবেন কি না সেটি নিশ্চিত হতে তার আন্তর্জাতিক ফ্লাইটের টিকিট যাচাই-বাছাই করা হচ্ছে। যাচাই-বাছাইয়ের পরই অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য বোর্ডিং পাস দেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে ১ জুলাই সকাল ছয়টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধিনিষেধ আরোপের প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই সময়ে (১ জুলাই সকাল ছয়টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত) সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহন (যন্ত্র চালিত) চলাচল বন্ধ থাকবে। বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট দেখিয়ে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন।

 

 

Share





Related News

Comments are Closed