Main Menu
শিরোনাম
সিলেটে বিষপানে যুবতীর মৃত্যু         করোনায় মারা গেলেন সিকৃবির প্রফেসর ড. মাহফুজুল হক         বিশ্বনাথে কৃষকদের মধ্যে ধানের বীজ ও সার বিতরণ         গোলাপগঞ্জে পিকআপ ভ্যানের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         জাদুকাটার বালু মহাল ইজারা প্রদানের দাবীতে মানববন্ধন         সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ১৩৯         বিশ্বনাথে সিএনজি চালক-যাত্রীর মধ্যে সংঘর্ষ, আহত ৬         ট্যাকেরঘাট স্কুলের পুর্নমিলনী রেজিষ্ট্রেশন শুরু         কমলগঞ্জে নবনির্মিত দু’টি শহীদ মিনারের উদ্বোধন         ছাতকে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত         সুনামগঞ্জে ঝড়ে রাস্তায় ভেঙে পড়ল বিদ্যুতের ১১টি খুটি         বিশ্বনাথে মাছের সাথে এ কেমন শত্রুতা!        

সিকৃবি’র সাথে অস্ট্রেলিয়ার সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে অস্ট্রেলিয়ার নিউ এজ মাইক্রোবিয়ালসের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন উদ্ভিদ রোগতত্ত¡ ও বীজ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ এইচ এম মাহফুজুল হক এবং অস্ট্রেলিয়ার নিউ এজ মাইক্রোবিয়ালসের পক্ষে স্বাক্ষর করেন মূখ্য গবেষণা বিজ্ঞানী ড. মোস্তফা কামাল।

অব্যবসায়িক ভিওিতে যৌথ গবেষণা, উন্নয়ন, শিক্ষা এবং প্রযুক্তি বিনিময় করতে এবং বর্তমান ব্যবসায়িক বৈশি^ক প্রকৃতি, শিল্প, সামাজিক সমস্যাকে আর্ন্তজাতিক সহযোগিতার মাধ্যমে উপস্থাপন করতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। মোট ৫টি শর্তে এই চুক্তি কার্যকর হবে। সেগুলো হচ্ছে, সহযোগিতার ক্ষেত্র বিনির্মান, ফ্যাকাল্টি মেম্বার ও গবেষক বিনিময়, গবেষণা প্রকল্প প্রতিস্থাপন ও প্রসার, বুদ্ধিভিওিক সম্পদ, উদ্ভাবন ও আবিষ্কারে সহযোগিতা এবং প্রশাসনিক কার্যক্রম।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। আরো উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রুহুল আমিন, উদ্ভিদ রোগতত্ত¡ ও বীজ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আসাদ-উদ-দৌলা, প্রফেসর ড. মোঃ আব্দুল মুকিত, প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম এবং প্রভাষক ইসরাত জাহান ইমা।

এই সমঝোতার কার্যক্রম দুই দেশের গবেষণা ও প্রশিক্ষন উন্নয়ন করবে বলে আশাবাদ প্রকাশ করেছেন অতিথিবৃন্দ। ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মতিয়ার রহমান হাওলাদার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সহযোগিতার জন্য নিউ এজ মাইক্রোবিয়ালস লি: দক্ষিণ আলবুরি, এন এস ডবিøউ ২৬৪০, অস্ট্রোলিয়া কে আন্তরিকভাবে অভিনন্দন জানান। এই সমঝোতার ফলে সিকৃবিতে আধুনিক অনুজৈবিক ল্যাব প্রতিষ্টা এবং অস্ট্রেলিয়ায় গবেষক বিনিময় ও তাদের প্রশিক্ষন এবং ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার সুযোগ প্রদান করার সুযোগ পেলো।

 

0Shares





Related News

Comments are Closed