Main Menu
শিরোনাম
সিলেটে আরও ১৯ জনের করোনা শনাক্ত, সুস্থ ২৩         এসএসসি ২০০২ ব্যাচের শীতবস্ত্র বিতরণ         জৈন্তাপুরে ৪৪৫ পিস ইয়াবাসহ ১জন গ্রেপ্তার         সিলেটে আরও ১৫ জনের করোনা শনাক্ত         বাগলী স্থল শুল্ক ষ্টেশনে মানববন্ধন অনুষ্টিত         জুড়ীতে আগুনে পুড়ল ৬টি দোকান         সিলেটে করোনায় আরও এক মৃত্যু, শনাক্ত ১০         বিশ্বনাথে ঐতিহ্যবাহী ‘পলো বাওয়া’ উৎসব পালিত         জৈন্তাপুরে এসএসসি-২০০২ ব্যাচের শীতবস্ত্র বিতরণ         কুলাউড়া পৌরসভায় আ.লীগ প্রার্থী সিপারের জয়         জগন্নাথপুরে বিএনপির বিদ্রোহী প্রার্থী আক্তার জয়ী         কমলগঞ্জে দ্বিতীয় মেয়াদে মেয়র হলেন জুয়েল আহমদ        

ভ্যাকসিন পেতে নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি

বৈশাখী নিউজ ডেস্ক : দেশে আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে করোনাভাইরাসের টিকা আসবে। এই ভ্যাকসিন দেওয়া শুরু হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। এ জন্য নিবন্ধন শুরু হবে ২৬ জানুয়ারি থেকে। সোমবার (১১ জানয়ারী) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে করোনার ভ্যাকসিন বিষয়ে এক ব্রিফিংয়ে অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) প্রফেসর এ বি এম খুরশিদ আলম এ তথ্য জানান।

এদিকে প্রথম দফায় যারা ভ্যাকসিন পাবেন তাদের তালিকা এরইমধ্যে প্রকাশ করা হয়েছে। তালিকানুযায়ী কভিড-১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সরকারি, বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মীরা পাবেন। এরপর রয়েছেন মুক্তিযোদ্ধা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাষ্ট্র পরিচালনায় কর্মকর্তা-কর্মচারী, সংবাদমাধ্যমকর্মী ও জনপ্রতিনিধিরা।

এরপর বয়স অনুযায়ী সিটি করপোরেশন ও পৌরসভার কর্মচারী, ধর্মীয় প্রতিনিধি, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরি পানি-গ্যাস-পয়ঃনিষ্কাশন-বিদ্যুৎ-ফায়ার সার্ভিস-পরিবহন কর্মী, স্থল-নৌ-বিমান বন্দর কর্মী, প্রবাসী শ্রমিক, জেলা-উপজেলায় জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মচারী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী এবং স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতার জনগোষ্ঠীরা করোনার ভ্যাকসিন পাবেন। এরপর ধীরে ধীরে দেশের সবাইকে করোনার ভ্যাকসিনের আওতায় আনা হবে।

করোনার ভ্যাকসিন নিতে সাত শর্ত

ফেব্রুয়ারির শুরুর দিকে দেশে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু হওয়ার কথা রয়েছে। টিকা নিতে আগ্রহীদের এজন্য অ্যাপসের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

তবে টিকা নেয়ার আগে সম্মতিপত্রে সাত ধরনের তথ্য দিয়ে স্বাক্ষর করতে হবে। নির্ধারিত ফরমে এসব তথ্য পূরণ করার পর নেয়া যাবে টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে এসব তথ্য।

করোনার টিকা গ্রহণকারীর অবহিতকরণ সম্মতিপত্রে দেয়া শর্তগুলো হলো- করোনার টিকা সম্পর্কিত তথ্য অনলাইন ও সরাসরি ব্যাখ্যা করা হয়েছে। এই টিকা গ্রহণের সময়/পরে যেকোনো অসুস্থতা, আঘাত, ক্ষতি হলে তার দায়ভার স্বাস্থ্য সেবা প্রদানকারী বা সরকারের নয়। টিকা গ্রহণ ও এর প্রভাব সম্পর্কিত তথ্যের প্রয়োজন হলে তা প্রদান করতে হবে। কোনো রকম ঔষধজনিত এলার্জি নেই তা পরিষ্কার করতে হবে। টিকাদান পরবর্তী প্রতিবেদন/গবেষণাপত্র তৈরির ব্যাপারে অনুমতি দিতে হবে।

এছাড়া স্বেচ্ছায়, সজ্ঞানে এই টিকার উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অবগত হয়ে টিকা গ্রহণ করতে সম্মত থাকার কথা জানাতে হবে।

 

0Shares





Comments are Closed