Main Menu
শিরোনাম
সিলেটে কলহের জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামী আটক         সিলেটে ঘন ঘন দুর্ঘটনার প্রতিবাদে তিন উপজেলাবাসীর অবস্থান         ভারতে কারাভোগের পর দেশে ফিরলেন ৬ বাংলাদেশি         সিলেটে আরো ১৩ জনের করোনা শনাক্ত, সুস্থ ২০         সুনামগঞ্জে উদ্বোধনের আগেই ভেঙে পড়লো সেতু!         হবিগঞ্জে আ.লীগ প্রার্থী সেলিম বিজয়ী         সিলেটে দুর্ঘটনাস্থলে কাফনের কাপড় পড়ে অবরোধ, ৫ দাবি         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা        

পঞ্চগড় থেকে হারিয়ে যাচ্ছে মাটির তৈরী ছনের ঘর

মোঃ সফিকুল আলম দোলন, প্রতিনিধি পঞ্চগড় : দেশের সর্বউত্তরে জেলা পঞ্চগড় থেকে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ছনের চাল দিয়ে মাটির ঘর আর কেউ তৈরী করে না। হারিয়ে যাচ্ছে ছনের ঘর। এক সময় গ্রাম বাংলার প্রত্যেক বাড়িতে ছনের তৈরী ঘর ছিল। দরিদ্র মধ্যবিত্ত পরিবারগুলোতে মাটির ঘর আর ছনের চাল ছিল অপরিহার্য্য। প্রচন্ড গরমে এই ঘরে শীতল পরশ বয়ে যেতো। ঘর তৈরী বাশঁ ও ছন প্রচুর পরিমাণ পাওয়া যেতো। শতকরা ৯০ভাগ পরিবার বসবাস করতো ছনের চাল দিয়ে তৈরী মাটির ঘরে। একটি গ্রামে কেবল অবস্থা সম্পন্ন গৃহস্থ পরিবারেই টিনের ঘর ছিল। কদাচিৎ দালান ঘর চোখে পড়তো।

এখন সে সব অতীত। মাটির তৈরী ঘরবাড়ি ক্রমে বিলীন হয়ে যাচ্ছে। প্রতিদিন তৈরী হচ্ছে ইট,বালি,সিমে›টের তৈরী দালান কোটা। বাশঁ ও ছনের আবাদ ও কমে গেছে। এখন এমন অবস্থা দাড়িয়েছে একটি মাটির তৈরী ছনের ঘর তৈরীতে যে অর্থ ব্যয় হয় তা দিয়ে প্রায় দালানের তৈরী করা সম্ভব। তাই দরিদ্্র পরিবার গুলোতে টিনের ঘর কিংবা দালান ঘর তেরী হচ্ছে। হারিয়ে যাচ্ছে মাটির তৈরী ছনের ঘর। ভবিষ্যতে আগামী প্রজন্ম মনে হয় ছনের ঘর দেখতে পাবে না।

0Shares





Related News

Comments are Closed