Main Menu
শিরোনাম
সিলেটে র‌্যাবের অভিযানে মদ-ইয়াবাসহ গ্রেপ্তার ৮         সিলেটে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি পালন         কমলগঞ্জে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি অব্যাহত         কমলগঞ্জে ভবনের ছাদে বিদ্যুৎস্পৃষ্টে কিশোরী আহত         পরকিয়ার টানে তিন সন্তানকে হত্যার চেষ্টা মায়ের, ১জনের মৃত্যু         সিলেটে আরো ৩৩ জন করোনায় আক্রান্ত, সুস্থ ৫১         সিলেটে এইডস আক্রান্ত ৯৮৬, মারা গেছেন ৪১২ জন         কমলগঞ্জে ভাইয়ের কোদালের আঘাতে ভাইয়ের মৃত্যু         কমলগঞ্জে সাঙ্গ হলো মণিপুরি মহারাসলীলা উৎসব         সিলেটে করোনায় আক্রান্ত আরো ৩০ জন, সুস্থ ৩৩         বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের চেষ্টা, যুবক গ্রেপ্তার         কমলগঞ্জে মণিপুরী মহা রাসলীলা শুরু        

ধর্ষিত ও নির্যাতিতদের সুরক্ষায় রাষ্ট্রীয় সহায়তার দাবি

বৈশাখী নিউজ ২৪ ডটকম: ধর্ষিত ও নির্যাতিত পরিবারের সুরক্ষায় রাষ্ট্রীয় সহায়তার দাবি জানিয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘যৌন হয়রানি ও নিপীড়ন প্রতিরোধকল্পে অভিযোগ কমিটি’।

গত ২৫ সেপ্টেম্বর তরুণীকে তুলে নিয়ে সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে সংঘবদ্ধ ধর্ষণ ও দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ-নারী নির্যাতন ঘটনার পরিপ্রেক্ষিতে কমিটির সভাপতি অধ্যাপক নাজিয়া চৌধুরী ও সদস্য সচিব জাফরিন আহমেদ বুধবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই দাবি জানিয়েছেন।

সিলেটসহ দেশব্যাপী ধর্ষণবিরোধী প্রতিবাদ-বিক্ষোভের সঙ্গে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ‘যৌন হয়রানি ও নিপীড়ন প্রতিরোধকল্পে অভিযোগ কমিটি’ সংহতি প্রকাশ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্ষণ ও নারী নির্যাতনে জড়িতদের পাশাপাশি আশ্রয়-প্রশ্রয়দাতাদের সমান অপরাধী হিসেবে আইনের আওতায় আনতে হবে।

নির্যাতনের ঘটনা জনসম্মুখে আসার পর নির্যাতিতরা যে দুঃসহ বিড়ম্বনার মুখে পড়েন, এ পরিস্থিতি কাটাতে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ নজরদারি রাখার দাবি জানানো হয়। এ ব্যাপারে বলা হয়, বিচার চলাকালে ও পরবর্তী সময়ে রাষ্ট্রকে নির্যাতিতদের সুরক্ষার দায়িত্ব নিয়ে প্রয়োজনে বিচারপ্রার্থীদের জন্য ‘নিরাপত্তা সেল’ গঠন করতে হবে।

করোনা পরিস্থিতিতে বন্ধ থাকা সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে এ রকম ঘটনার পরিপ্রেক্ষিতে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের মতো ‘যৌন হয়রানি ও নিপীড়ন প্রতিরোধকল্পে অভিযোগ কমিটি’ গঠনের প্রস্তাব করেছেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কমিটির সভাপতি নাজিয়া চৌধুরী। তিনি বলেন, ‘এসব ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এ রকম কমিটি গঠন করে সামাজিক সুরক্ষা প্রতিষ্ঠা করতে হবে।’

0Shares





Related News

Comments are Closed