Main Menu
শিরোনাম
সিলেটে একদিনে করোনা রোগী শনাক্ত ৪২ জন         শাবির ল্যাবে ১৭ জনের করোনা শনাক্ত         সিলেটে একদিনে নতুন শনাক্ত ২৪ জন, সুস্থ ৪১         কমলগঞ্জে হামলায় সাবেক মহিলা ইউপি সদস্য আহত         জামালগঞ্জ উপজেলায় নৌকার প্রার্থী ইকবাল বিজয়ী         হবিগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট প্রত্যাহার         শ্রীমঙ্গলের ভূনবীরে নৌকা, মির্জাপুরে ধানের বিজয়         নবীগঞ্জে ‘বিকাশ’ প্রতারককে আটক করল জনতা         সাদিপুরে নৌকার প্রার্থী কবির উদ্দিন বিজয়ী         সিলেটে একদিনে সুস্থ ৬৪ জন, শনাক্ত ২১         হবিগঞ্জে চলছে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট         মৌলভীবাজারে ভূয়া ডাক্তার দম্পতিকে জেল-জরিমানা        

সিলেটে পাহাড়-টিলা কাটার প্রতিবাদে মানববন্ধন

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেট অবৈধভাবে পাহাড়-টিলা কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকালে নগরের হাওলাদারপাড়ায় মজুমদার টিলা সংলগ্ন স্থানে এই মানববন্ধন করা হয়।

‘পাহাড়/টিলা কাটা বন্ধ করো, প্রাণ-প্রকৃতি রক্ষা করো’- এ স্লোগানকে সামনে রেখে আয়োজিত মানব বন্ধনে স্থানীয় এলাকাবাসীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

এতে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সিলেট সিটি কর্পোরেশন ও পার্শ্ববর্তী এলাকায় উচ্চ আদালতের রায় উপেক্ষা করে উদ্বেগজনকভাবে পাহাড়/টিলা কাটা চলছে। যা পরিবেশ ও প্রতিবেশ ব্যাবস্থাকে মারাত্মক ঝুঁকির দিকে নিয়ে যাচ্ছে। পাহাড়/টিলা কাটার কারণে পরিবেশ, প্রতিবেশগত অবস্থা এবং জনবসতি মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। এর ফলে ভূমিধ্বসসহ পার্শ্ববর্তী বিভিন্ন স্থাপনা, বসতবাড়ি ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা রয়েছে। এছাড়া আশপাশের ড্রেনেজ ব্যবস্থাকেও ক্ষতিগ্রস্থ করছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তানের সমন্বয়ক আশারাফুল কবির, বেলার বিভাগীয় সম্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা আখতার, ফিল্ড অফিসার আল-আমিন সরদার, সাংবাদিক দ্বোহা চৌধুরী, শেখ নাসির সাংবাদিক, শামীম আহমেদ প্রমুখ।

উল্লেখ্য, ২০১১ ইং সালে বেলা কর্তৃক সিলেট সিটি কর্পোরেশন ও জেলার ৬ টি উপজেলায় (সিলেট সদর, গোয়াইনঘাট, জৈন্তাপুর, বিয়ানিবাজার, গোলাপগঞ্জ, কোম্পানীগঞ্জে) টিলা কাটার বিরূদ্ধে একটি রীট মামলার প্রেক্ষিতে (রীট মামলা নং- ৯৭৫০/২০১১) ২০১২ সালের ১ মার্চ উচ্চ আদালত পরিবেশগত সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন না করে কোন প্রকার ছাড়পত্র প্রদান করতে এবং টিলা ও পাহাড়কে সংরক্ষণ ও পাহাড়ের পাদদেশে বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীকে পূনর্বাসন করার জন্য সব রকম পাহাড় বা টিলা কাটা নিষিদ্ধ ঘোষণা করেন।

0Shares





Related News

Comments are Closed