Main Menu
শিরোনাম
বিশ্বনাথে দেড় বছরের শিশু পানিতে ডুবে মৃত্যু         সিলেটে আমদানি নিষিদ্ধ ভারতীয় ঔষধসহ গ্রেপ্তার ১         বিশ্বনাথে দেড় মাসে ২ হত্যা ১ গণধর্ষণ ৫ আত্মহত্যা         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৯০৫০, মৃত্যু ১৬১         সিলেটে বাস চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু         সিলেট-ঢাকা মহাসড়কের কাজ দ্রত শুরুর তাগিদ         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮৯১৭, মৃত্যু ১৫৭         কানাইঘাটে একসাথে তিন সন্তান প্রসব         জকিগঞ্জে গৃহবধুর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক         সিলেটে নব্য জেএমবির ৫ শীর্ষ নেতা আটক         সিলেটের দুই ল্যাবে আরো ১৬৪ জনের করোনা শনাক্ত         জকিগঞ্জে বিয়ের প্রলোভনে কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার ২        

৪র্থ সিলেট চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

সিকৃবি সংবাদদাতা: স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ প্রদানে আয়োজিত সিলেট চলচ্চিত্র উৎসবের চতুর্থ আসরের পর্দা উঠেছে রবিবার সন্ধ্যা ৭ টায়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক এম সাইফুর রহমানের সঞ্চালনায় ও সভাপতি ইফতেখার আহমেদ ফাগুনের সভাপতিত্বে ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, চলচ্চিত্র নির্মাতা মোর্শেদুল ইসলাম ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিঠু চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে নির্মাতা মোর্শেদুল ইসলাম বলেন, আশির দশকে বাংলাদেশে যে সুস্থধারার চলচ্চিত্র আন্দোলন ও চলচ্চিত্র সংসদ আন্দোলন আমরা শুরু করেছিলাম, সেই ধারা অব্যাহত রাখতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সিলেট চলচ্চিত্র উৎসব অগ্রণী ভূমিকা রাখছে। উপাচার্য ড. মতিয়ার রহমান হাওলাদার বলেন, দর্শক হলবিমুখ হয়েছিলেন ভাল ও সুস্থধারার চলচ্চিত্রের অভাবে। বর্তমানে দেশ ব্যাপী চলচ্চিত্র সংসদগুলো সুস্থধারার চলচ্চিত্র নির্মাণে উৎসাহ যোগাচ্ছে এবং সিলেট চলচ্চিত্র উৎসব আগামীতে এই শুদ্ধ চর্চার আরও প্রসার ঘটাবে। মহামারীর সময়ে এই উৎসব ঘরবন্দী মানুষের বিনোদনের খোরাক যোগাবে এবং করোনা পরবর্তী সময়ে উৎসবের আগামীবছরের আয়োজন আমরা উদযাপন করতে আশাবাদী।

দশ দিনব্যপী এই উৎসব চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০১৭ সাল থেকে নিয়মিত আয়োজন করছে সিলেট চলচ্চিত্র উৎসবের। তবে এবছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ভার্চুয়ালি বা অনলাইন ভিত্তিক হচ্ছে এই আয়োজন। এবারের উৎসবে ১১২ টি দেশ থেকে ৩০৬১ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্যে নির্বাচিত ১০৯ টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র উৎসব বিশেষজ্ঞ প্রেমেন্দ্র মজুমদার। জুরি বোর্ডে দায়িত্ব পালন করছেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, ওয়াহিদ ইবনে রেজা, মোক্তাদির ইবনে ছালাম, অভিনেতা মনোজ কুমার, বাংলাদেশী চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ইফতেখার আহমেদ ফাগুন জানান, দশ দিনব্যাপী উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি চলচ্চিত্রের বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। যেখানে অংশ নিবেন দেশ বিদেশের চলচ্চিত্র নির্মাতা, সমালোচক, লেখক, অভিনেতা ও অন্যান্য কলাকুশলীবৃন্দ।

আলোচনা অনুষ্ঠানগুলোতে উৎসবের জুরি সদস্যদের পাশাপাশি অংশ নিবেন বাংলাদেশী নির্মাতা ও অভিনেতা তৌকির আহমেদ, নির্মাতা শামীম আখতার, নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, ভারতীয় নির্মাতা অর্ণব মিদ্যা, চলচ্চিত্র পৃষ্ঠপোষক বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র, ভারতীয় অভিনেত্রী অবন্তিকা বিশ্বাস, উর্মিলা মহন্ত, গায়িকা জুন চ্যাটার্জি, অভিনেতা সোহাম মজুমদার সহ বাংলাদেশ, ভারত, ইরান, তুরষ্ক, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, যুক্তরাজ্য, মিশর, ব্রাজিল, পাকিস্তান, বেলজিয়াম, আর্জেন্টিনা ও ভেনেজুয়েলা থেকে ৪০ জন চলচ্চিত্র নির্মাতা।

বিশ্ব চলচ্চিত্র, বিভিন্ন দেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণের প্রেক্ষাপট, মহামারী পরবর্তী চলচ্চিত্রের বিপণন ব্যাবস্থা, নবাগত নির্মাতাদের চলচ্চিত্রের মানসম্মতা, চলচ্চিত্র সমালোচনার বর্তমান প্রেক্ষাপট, কৃষিখাতের উন্নয়ন ও জনসচেতনতা সৃষ্টিতে চলচ্চিত্রের ভূমিকা সহ আরও নানা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সমাপনী অনুষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ওয়েবসাইট (https://saufs.org), সিলেট চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট (https://festival.saufs.org), ফেসবুক পেজ (http://facebook.com/saufsofficial) ও ইউটিউব চ্যানেলে (http://youtube.com/saufsofficial) প্রচারিত হবে। অনলাইনে উৎসবের সকল আয়োজন উপভোগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

উল্লেখ্য, স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দিতে আয়োজিত সিলেট চলচ্চিত্র উৎসব ইতিমধ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে গত তিন বছরে গ্রহণযোগ্যতা অর্জন করেছে এবং একইসাথে প্রশংসিত হচ্ছে।

0Shares





Related News

Comments are Closed