Main Menu

ঈদে সুবীর নন্দীর অপ্রকাশিত গান ‘দূরের মানুষ’

বিনোদন ডেস্ক: দেশবরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দী প্রয়াত হয়েছেন এক বছর হয়ে গেছে। কিন্তু মৃত্যুর আগে একটি পূর্ণাঙ্গ অ্যালবামে কণ্ঠ দিয়েছিলেন শিল্পী। তানভীর তারেকের সুর সঙ্গীতে সেই অ্যালবামে সুবীর নন্দী মোট ৯ টি গান গেয়েছেন।

সেই আনরিলিজ গান থেকে প্রথম গানটি প্রকাশ পেলো ঈদ উপলক্ষে। গানের শিরোনাম ‘দূরের মানুষ’। স্যাড রোমান্টিক ধারার এই গানটি লিখেছেন কবির বকুল। সুর ও সঙ্গীতায়োজনে তানভীর তারেক। গানের কথাগুলো হলো- ওপার থেকে ঐ/ সাগরের রূপ সেতো চেনা দায়/ দূর থেকে দেখে দেখে/ চিনতে পারিনি তোমায়।

গান প্রসঙ্গে সঙ্গীত পরিচালক তানভীর তারেক বলেন, ‘সুবীর দা’কে নিয়ে আমার অগনিত স্মৃতি। তার বেশিরভাগ মধুর সব স্মৃতি এই অ্যালবামটি করার সময়। গানটি মিক্সিং ও মাস্টারিং করার সময় বারবার চোখ ভিজে গেছে আনমনে। কী এক স্বর্ণকণ্ঠকে আমরা হারিয়ে ফেলেছি। কবির বকুল ভাইয়ের অসাধারণ একটি লিরিকে এই ‘দূরের মানুষ’ গানটির সুর করি আমি সুবীর দা’র সামনেই। এক বসায় সুর করা। আমরা টানা প্রায় কয়েকমাস এই অ্যালবামের জন্য বসতাম। প্রত্যেকটা ভয়েস দেবার সময় দাদা বারবার জিজ্ঞেস করতেন তুমি কিভাবে চাইছ। আমি অবাক হয়ে বলতাম ‘দাদা আপনি ইম্প্রুভাইজ করেন। দাদা একগাল হেসে বলতেন, তানভীর আমি আমার গানে বৈচিত্র আনার জন্যই তোমার সুরে গাইতে চেয়েছি। আমি চাইনা আমার আগের কোনো গানের ধারার সাথে কোনো মিল থাকুক। আমি ভীষণ সৌভাগ্যবান যে, সুবীর দা সবার সামনে আমার কম্পোজিশনের ভীষণ প্রশংসা করতেন।’

কবির বকুল বলেন, ‘গানটি অসাধারণ সুর করেছে তানভীর। আর দাদা’র কথা কী আর বলবো! এই গানটি লিখে তানভীর তারেককে কবে দিয়েছিলাম মনে নেই। শ্রদ্ধাভাজন শিল্পী সুবীর নন্দীর কণ্ঠে গানটি হৃদয়ে বেদনার আর্তি তৈরি করবে জানা হতো না, যদি গানটি আজ এভাবে রিলিজ না হতো। প্রিয় শিল্পীকে খুব মিস করছি’।

‘দূরের মানুষ’ গানটি ঈদ উপলক্ষে তানভীর তারেক এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রিলিজ দেয়া হয়েছে।

0Shares





Related News

Comments are Closed