Main Menu

জাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু আজ

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আজ মঙ্গলবার। ক্লাস শুরুর একদিন আগে নবীন শিক্ষার্থীদের সুবিধার্থে হল বরাদ্দ দেয়া হলেও সিট সংকটের কারণে নবীন শিক্ষার্থীদের হলে তুলতে নারাজ হল প্রশাসন। হল প্রশাসনের এমন ‘সিদ্ধান্তে’ বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীরা।

প্রশাসন কর্তৃক এমন ভোগান্তির ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভ তৈরী হয়।

সরেজমিনে দেখা যায়, সোমবার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন ও বিভিন্ন হলের সামনে শিক্ষার্থী ও অভিভাবকরা অবস্থান নেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে নবীন শিক্ষার্থীদের ভিড় বাড়ে। কিন্তু হল বরাদ্দ না পাওয়ায় বিপাকে পড়েন তারা।

ফিরোজ হাসান নামের এক অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘অনেক দূর থেকে জার্নি করে সকালে পৌঁছাই বিশ্ববিদ্যালয়ে। বিশ্রামেরও সুযোগ হয়নি। সেই সকাল থেকে প্রশাসনিক ভবনের সামনে বসে আছি। হল বরাদ্দের নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফলতি ও দায়িত্বহীনতায় আমরা বিব্রতবোধ করছি।’

প্রশাসন অফিস সূত্রে জানা যায়, এ বছর বিশ্ববিদ্যালয়ে প্রায় ২১৩১ জন ছাত্র ছাত্রী ভর্তি করা হয়েছে, কিন্তু হলে আবাসন সংকটের কারনে ভর্তি হওয়া শিক্ষার্থীরাই রুম পাইনি।

বিশ্ববিদ্যালয়ে এই আবাসন সংকট নিরসনে কার্যকরী পদক্ষেপ না থাকায় ‘গণরুম’ নামক অপসংস্কৃতি ও একটি অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে বেড়ে ওঠে শিক্ষার্থীরা।

গণরুমের বিষয়ে এক অভিভাবক বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্থীদের অনেক যুদ্ধ করতে হয়। যুদ্ধ করে এখানে আসছে পড়া, থাকা, খাওয়াসহ বিভিন্ন সুযোগ সুবিধা যেনো পায় একজন শিক্ষার্থী সেটাই তারা আশা করে। প্রথম বর্ষে গণরুমে অনেক গাদাগাদি করে থাকতে হয়। একজন শিক্ষার্থীর জন্য এটা অনেক কষ্টকর ও ঝুঁকিপূর্ণ। সিট না পেলে অভিভাকরা সন্তানকে নিয়ে নিরাপত্তাহীনতায় থাকবো বলে জানান তিনি।

শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক বশির আহমেদ বলেন, “হলে সিট না থাকায় আমরা এ ব্যবস্থা গ্রহন করেছিলাম। শিক্ষার্থীদের দুর্ভোগের জন্য আমরা দুঃখিত। আমরা এই সমস্যা নিরসনে কাজ করছি”।

অবশেষে, সারাদিনের ভোগান্তির পর সন্ধ্যার পর নতুন বর্ষের শিক্ষার্থীদের হলে প্রবেশ করার অনুমতি দেয়া হয়। বিভিন্ন হলের গণরুমগুলোয় তাদের থাকার ব্যাবস্থা করা হয়েছে।

Share





Related News

Comments are Closed