Main Menu
শিরোনাম
হবিগঞ্জ সদরে ৪ ইউপিতে আ.লীগ, বাকি চারে অন্যরা         শান্তিগঞ্জে ২টিতে নৌকা, বাকি ৬টিতে অন্যরা জয়ী         সুনামগঞ্জে সবক’টি ইউনিয়নে নৌকার ভরাডুবি         সিলেটে ৯ ইউপিতে নৌকার জয়, বিদ্রোহীসহ অন্যরা ৭         সিকৃবিতে প্যারাসাইট রিসোর্স ব্যাংক উদ্বোধন         ছাতকে ক্রাশিং চুনাপাথর বিক্রি বন্ধে সুপ্রিম কোর্টের নির্দেশ         কমলগঞ্জে বসতঘর থেকে তরুনীর ঝুলন্ত লাশ উদ্ধার         মাধবপুরে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহির মৃত্যু         বিশ্বনাথে আমন ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি         সিলেটের ১৬ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে         জৈন্তাপুরে ফ্রি সুন্নতে খতনা ক্যাম্প অনুষ্টিত         সুখী ও সমৃদ্ধ সমাজ গঠনে কাজ করছে ক্যাপ ফাউন্ডেশন        

চলতি সপ্তাহেই পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে পাথর খণ্ড

প্রযুক্তি ডেস্ক: পৃথিবীর খুব কাছ দিয়ে চলতি সপ্তাহসহ আগামী কয়েক সপ্তাহে বড় বড় কয়েকটি গ্রহাণু বা পাথর খণ্ড উড়ে যাবে। এগুলোর কোনো কেনোটি আকারে গিজার পিরামিডের চেয়েও বড় হবে।

নাসার সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজের তথ্য বলছে, গত মাসে সন্ধান পাওয়া ২০২১ এসএমথ্রি নামের গ্রহাণুটি শুক্রবার পৃথিবীর কাছ দিয়ে যাবে। এ গ্রহাণুর ব্যাস সর্বোচ্চ ৫২৫ ফুট। অর্থাৎ পাথরখণ্ডটি গিজার পিরামিডের চেয়েও বড় হবে। এর সঙ্গে যদি পৃথিবীর সংঘর্ষ হয় তাতে পৃথিবীর যেখানে এটি আছড়ে পড়বে ওই অঞ্চলে কিছু ক্ষয়ক্ষতি হবে।

২০২১ এসএমথ্রিকে ‘নিয়ার আর্থ অবজেক্ট’ বলা হচ্ছে। নাসা বলছে, এগুলো ধূমকেতু বা পাথরখণ্ড যা কাছাকাছি কোনো গ্রহের মধ্যাকর্ষণ শক্তির কারণে পৃথিবীর কাছাকাছি নিজের কক্ষপথে ঘুরতে থাকে। পৃথিবী থেকে ১২০ মাইলের মধ্যে এ ধরনের যা কিছু আসে সেগুলোকেই ‘নিয়ার আর্থ অবজেক্ট’ বলা হচ্ছে।

২০২১ এসএমথ্রি যখন পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে উড়ে যাবে, তখন পৃথিবীর সঙ্গে এর দূরত্ব হবে ৩৬ লাখ মাইলের মতো। শুনে হয়তো মনে হতে পারে, সে তো অনেক দূর দিয়ে যাবে। তাহলে, বিপদের সম্ভাবনা নেই। সেক্ষেত্রে মনে রাখতে হবে শুক্র গ্রহের সঙ্গে পৃথিবীর দূরত্ব মোটামুটি ৭৪৮ লাখ মাইলের মতো হয়ে থাকে। দুই গ্রহের কক্ষপথের ওপর নির্ভর করে এ দূরত্ব কতটা হবে। অর্থাৎ শুক্র গ্রহের চেয়ে অনেক বেশি কাছ দিয়ে যাবে পাথরখণ্ডটি।

অল্প কিছুদিনের মধ্যেই পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে বিশালাকার এমন পাথরখণ্ডের মধ্যে এই ২০২১ এসএমথ্রিই একমাত্র পাথরখণ্ড নয়। নভেম্বরের মধ্যে এর চেয়ে বড় আরও সাতটি পাথরখণ্ড উড়ে যাবে পৃথিবীর আশপাশ দিয়ে।

এরমধ্যে সবচেয়ে কাছ দিয়ে যে পাথরখণ্ডটি উড়ে যাবে তার নাম রাখা হয়েছে ১৯৯৬ ভিবিথ্রি। ২০ অক্টোবর পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২১ লাখ মাইলের মতো। এর ব্যাস প্রায় ৭৫৪ ফুট।

এ দফায় পৃথিবীর আশপাশ দিয়ে যাবে এমন পাথরখণ্ডগুলোর মধ্যে যেটি সবচেয়ে বড় তার নাম রাখা হয়েছে ২০০৪ ইউই। এটির ব্যাস ১ হাজার ২৪৬ ফুট পর্যন্ত। ১৩ নভেম্বর পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২৬ লাখ মাইলের মতো।

সৌরজগতে এ ধরনের পাথরখণ্ডের সংখ্যা ২৭ হাজার ২৪টি। এগুলোর মধ্যে ৯ হাজার ৮৫৬টি পাথরখণ্ড অন্তত ৪৫৯ ফুট লম্বা। আর ৮৯০টি পাথরখণ্ড এক কিলোমিটার লম্বা বা তার চেয়ে বেশি লম্বা।

এ বছরে সবচেয়ে বড় যে পাথরখণ্ডটি পৃথিবীর কাছ দিয়ে উড়ে গেছে সেটির নাম ২০০১ এফওথার্টিটু। মোটামুটি ৩ হাজার ফুটের মতো চওড়া এ পাথরখণ্ডটি মার্চে পৃথিবী থেকে ১২ লাখ মাইল দূরত্বে উড়ে যায়।

সূত্র : ইউএসএ টুডে।

0Shares





Related News

Comments are Closed