Main Menu
শিরোনাম
সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে         সিলেট পথে ঘন ঘন ট্রেন লাইনচ্যুতি, ব্যাহত রেলসেবা         সিলেটে আরো ৫ জনের করোনা শনাক্ত, সুস্থ ৮         জৈন্তাপুরে নিয়ন্ত্রণহীন ট্রাক খালে, চালক-হেলপার নিহত         লালাবাজারে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫        

কোরিয়ার সাথে সিকৃবির সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

সিকৃবি সংবাদদাতা: কোরিয়ার প্যারাসাইট রিসার্চ সেন্টার ও প্যারাসাইট রিসোর্স ব্যাংকের সাথে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

২০ জানুয়ারি সিকৃবি ভাইস-চ্যান্সেলর সভাকক্ষে এই চুক্তি সম্পাদিত হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্যারাসাইটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর কাজী মেহতাজুল ইসলাম এবং কোরিয়ার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন কোরিয়ার প্যারাসাইট রিসার্চ সেন্টার ও প্যারাসাইট রিসোর্স ব্যাংকের পরিচালক প্রফেসর ক্যাসিওন এস. ইয়ম।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের প্রফেসর ড. আবু হেনা মোস্তফা কামাল, প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা, কোরিয়ার চিম্বুক ন্যাশনাল ইউনিভার্সিটির কলেজ অব মেডিসিনের প্রফেসর ড. ডংমিন লি, চিম্বুক ন্যাশনাল ইউনিভার্সিটির প্যারাসাইটোলজি বিভাগের ড. হ্যানসল পার্ক, পিএসটু ভিসি ডেপুটি রেজিস্টার ডাঃ ফখর উদ্দিন, জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপ পরিচালক খলিলুর রহমান ফয়সাল, সিকৃবির প্যারাসাইটোলজি বিভাগের অন্যান্য শিক্ষক ও গবেষকবৃন্দ।

পুরো অনুষ্ঠানটি সঞ্চলনা করেন কোরিয়ার চিম্বুক বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক, কোরিয়ার প্যারাসাইট রিসোর্স ব্যাংকের সদস্য এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তিলক চন্দ্র নাথ।

তিলক নাথ জানিয়েছেন, এই সমঝোতা চুক্তির মাধ্যমে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে যৌথ গবেষণা ও প্রশিক্ষণের সুযোগ তৈরি হলো। এছাড়াও পরবর্তীতে গবেষণার জন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বার ও শিক্ষার্থীরা কোরিয়ার চিম্বুক ন্যাশনাল ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার সুযোগ পাবেন। প্যারাসাইট বিষয়ক তথ্য আদান প্রদানের জন্যও এই চুক্তি সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে ১৯ জানুয়ারি Perspectives of Parasite Resource Bank in Bangladesh শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

0Shares





Related News

Comments are Closed