Main Menu
শিরোনাম
বিয়ানীবাজারে ২৮০০ পিস ইয়াবাসহ গ্রেপ্তার ১         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮২৯৭, মৃত্যু ১৫১         সিলেটে দুই ল্যাবে আরো ৮৫ জনের করোনা শনাক্ত         সুনামগঞ্জে করোনায় আক্রান্ত ব্যবসায়ীর মৃত্যু         শাবির ল্যাবে আরও ৪৬ জনের করোনা শনাক্ত         নবীগঞ্জে দুলাভাই-শ্যালিকার পরকীয়ার বলী হলেন মা         শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১         জাফলংয়ে আসা পর্যটকদের ফিরিয়ে দিচ্ছে প্রশাসন         বিশ্বনাথে দুই ছেলের হামলায় পিতা আহত         ধর্মপাশায় নৌকা ডুবে মা-ছেলেসহ ৩জনের মৃত্যু         ছাতকে বিদ্যুৎস্পৃষ্টে মাদ্রাসা ছাত্রের মৃত্যু         দলই চা বাগান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন        

ইবিতে জুরিস্টিক ক্লিনিকের কার্যক্রম উদ্বোধন

শাহাব উদ্দীন ওয়াসিম, ইবি প্রতিনিধি: দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জুরিস্টিক ক্লিনিকের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রবিবার সকাল ১১টায় আইন বিভাগের উদ্যোগে প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী। পরে বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা দিনব্যাপী ক্যাম্পাস পাশ্ববর্তী পূর্ব আব্দালপুর ও শান্তিডাঙা গ্রামের সাধারণ মানুষদের মধ্যে প্রতিষ্ঠানের প্রতিশ্রæতি অনুযায়ী ফ্রি আইনী পরামর্শ প্রদান করেন।

ইবি জুরিস্টিক ক্লিনিক প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ও বর্তমান পরিচালক প্রফেসর ড. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে আইন অনুষদের ডিন হালিমা খাতুন, খালেদা জিয়া হলের প্রভোস্ট প্রফেসর ড. রেবা মন্ডল, বিভাগের সভাপতি প্রফেসর ড. নুরুন নাহার, প্রফেসর ড. কাজী মুহাম্মদ আতিকুর রহমান, প্রফেসর ড. আকরাম হোসাইন মজুমদারসহ বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে ভিসি ড. রাশিদ আসকারী ও ড. জহুরুল ইসলাম যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্ট্রান প্রিটজাকের স্কুল অফ ল্য এর বøুম লিগ্যাল ক্লিনিক পরিদর্শন করেন। ইথিউপিয়ার আদ্দিস আবাবা বিশ্ববিদ্যালয়ের অনুরুপ একটি ক্লিনিক ইবিতে প্রতিষ্ঠার জন্য প্রতিশ্রæতি দেন বøুম লিগ্যাল ক্লিনিকের পরিচালক থমাস এফ গ্রাথি।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর ২০১৭ সালে এই ক্লিনিকের উদ্বোধন করা হয়। এর অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে- চতুর্থ বর্ষের শিক্ষার্থীদেও ইন্টার্নশীপ কার্যক্রমের অংশ হিসেবে ক্লিনিক্যাল প্রফেসর গণের তত্ত¡াবধানে বিনা খরচে সমাজের সকল শ্রেণি ও পেশার মানুষকে আইনি পরামর্শ ও সহায়তা প্রদান, আইনের শিক্ষার্থীদের ব্যবহারিক আইন শিক্ষায় সহায়তা প্রদান করা, আইন বিষয়ক সামাজিক সচেতনতা বৃদ্ধি, লিগ্যাল ও প্যারা লিগ্যাল কার্যক্রম পরিচালনা করা।

আইনগত পরামর্শের জন্য যে কোন মানুষ স্বশরীরে উপস্থিত হয়ে বিনা খরচে নির্ধারিত ফরমে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে তাকে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৪টার মধ্যে আইন বিভাগের ৩২১ নং কক্ষে যোগাযোগ করতে হবে।

0Shares





Related News

Comments are Closed