Main Menu

বর্ষসেরা নারী উদ্যোক্তা পুরস্কার পেলেন রুবা

বিশ্বনাথ প্রতিনিধি : বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার লাভের পর এবার ‘আইএফসি ব্যাংক-সমকাল শিল্প ও বাণিজ্য পুরস্কার-২০১৮’ এর বর্ষসেরা নারী উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারী ইউনিয়নের রামধানা গ্রামের রুবা খানম।

গত শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের কাছ থেকে পুরস্কার হিসেবে দুই লাখ টাকার চেকের রেপ্লিকা ও ক্রেস্ট গ্রহণ করেন তিনি। এসময় পুরস্কারপ্রাপ্ত আরো চার উদ্যোক্তা ও প্রতিষ্ঠান অনুরুপ পুরস্কার গ্রহণ করেন।

এবার চার ক্যাটাগরিতে দেওয়া হয়েছে আইএফআইসি ব্যাংক-সমকাল ‘শিল্প ও বাণিজ্য পুরস্কার-২০১৮’। এগুলো হচ্ছে বর্ষসেরা বৃহৎ শিল্প উদ্যোগ, বর্ষসেরা নারী উদ্যোক্তা, উদীয়মান তরুণ উদ্যোক্তা ও সেরা এসএমই উদ্যোগ। এ ছাড়া জুরি বোর্ডের বিবেচনায় অগ্রজ ও স্বনামধন্য একজন উদ্যোক্তাকে দেওয়া হয়েছে আজীবন সম্মাননা।

মেসার্স আফিয়া খানম ফিশারিজের স্বত্বাধিকারী রুবা খানম ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার লাভ করেছিলেন।

বর্ষসেরা নারী উদ্যোক্তা রুবা খানম ২০১২ সালে মাত্র ১৫ হাজার টাকা পুঁজি নিয়ে মাছ চাষ শুরু করেন। পরিশ্রম আর নিষ্ঠার মাধ্যমে মাত্র ছয় বছরের ব্যবধানে তিনি গড়ে তুলেছেন এক আদর্শ মৎস্য খামার। ছয় একর জমিতে শিং, মাগুর ও রুই জাতীয় মাছ চাষ করে সিলেটের স্থানীয় বাজারে সরবরাহ করছেন। গেল বছর তার খামার থেকে ১৯ লাখ টাকার মাছ বিক্রি হয়েছে। রুবা খানম উপজেলার রামধানা গ্রামের জয়নাল আবেদীন ও আফিয়া খানম দম্পতির কন‌্যা এবং বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খানের বোনের মেয়ে।

0Shares





Related News

Comments are Closed