Main Menu

সারাদেশে বিজিবি মোতায়েন

বৈশাখী নিউজ ডেস্ক: আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানী ঢাকাসহ সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে।

বিজিবির মুখপাত্র পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান শুক্রবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বেসামরিক প্রশাসনের সহায়তায় দেশব্যাপী বিভিন্ন জেলায় প্রয়োজনীয় সংখ্যক বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তার এই সফরের বিরোধিতা করে শুক্রবারই জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বিক্ষোভ করে কয়েকটি ধর্মভিত্তিক সংগঠনের নেতাকর্মীরা। এ নিয়ে তাদের সঙ্গে সংঘর্ষ হয় সরকার সমর্থক ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীদের। এক পর্যায়ে পুলিশের সঙ্গেও মোদির সফরবিরোধীদের সংঘর্ষ হয়। প্রায় সাড়ে চার ঘণ্টার এই সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ৫০ জন।

জাতীয় মসজিদের এই ঘটনার জেরে চট্টগ্রামের হাটহাজারীতে রক্তক্ষয়ী সংঘর্ষে মারা গেছেন চার জন। একজনের প্রাণহানির খবর পাওয়া গেছে ব্রাহ্মণবাড়িয়ায়। মাদ্রাসাছাত্রদের সঙ্গে সংঘর্ষ হয়েছে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায়ও।

এসব ঘটনার পর শুক্রবার রাতে সংবাদ সম্মেলন করে শনিবার সারাদেশে বিক্ষোভ ও রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম।

এমন প্রেক্ষাপটে সারাদেশে বিজিবি মোতায়েনের খবর এলো।

সংবাদ সম্মেলনে হেফাজতে সিনিয়র নায়েবে আমির আব্দুর রব ইউসূফী বলেন, ‘শুক্রবার সারা দেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগমনের প্রতিবাদে ঘৃণা দিবস ছিল। তবে ঢাকায় আমাদের কোনো কর্মসূচি ছিল না।

‘রাজধানীর বায়তুল মোকাররমে মুসল্লিরা জমায়েত হয়ে মিছিল বের করেছে। এ মিছিলের ওপর পুলিশ ও সরকারী বাহিনী হামলা করে অনেককে আহত এবং গ্রেপ্তার করেছে। চট্টগ্রামের হাটহাজারীতে চার জন ও ব্রাহ্মণবাড়িয়ায় এক জন মারা গেছে। এ ঘটনার প্রতিবাদে শনিবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ও রোববার সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।’

এ সময় হেফাজতের পক্ষ থেকে তিন দফা দাবির কথাও জানান আব্দুর রব ইউসূফী।

তিনি বলেন, ‘দাবিগুলো হলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবিলম্বে বাংলাদেশ থেকে ফেরত পাঠানো, যারা আমাদের ওপর আক্রমণ করেছে তাদের বিচারের আওতায় আনা ও আহতদের চিকিৎসাসহ ক্ষতিপূরণ দিতে হবে।’

Share





Related News

Comments are Closed