Main Menu

আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক: ব্যান্ডসংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের ১৮ অক্টোবর সকালে মৃত্যুবরণ করেছেন গুণী এই শিল্পী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত। আইয়ুব বাচ্চুর নিজের একটি স্টুডিও আছে। ঢাকার মগবাজারে অবস্থিত এই মিউজিক স্টুডিওটির নাম এবি কিচেন।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সঙ্গীত-জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। এর প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম। এলআরবির অন্য অ্যালবামগুলো হলো ‘সুখ’ (১৯৯৩), ‘তবুও’ (১৯৯৪), ‘ঘুমন্ত শহরে’ (১৯৯৫), ‘ফেরারী মন’ (১৯৯৬), ‘স্বপ্ন’ (১৯৯৬), ‘যুদ্ধ’ (২০১১), ‘স্পর্শ’ (২০১৩)।

১৯৮৬ সালে প্রকাশিত ‘রক্তগোলাপ’ হলো তার প্রথম প্রকাশিত একক অ্যালবাম। তার সাফল্যের শুরুটা হয় দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’র (১৯৮৮) মাধ্যমে। ১৯৯৫ সালে বাজারে আসে তার তৃতীয় একক অ্যালবাম ‘কষ্ট’। এর প্রায় সব গানই জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘কষ্ট কাকে বলে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হৃদয়’, ‘আমিও মানুষ’ গানগুলো। তার অন্য একক অ্যালবামগুলো হলো ‘সময়’ (১৯৯৮), ‘একা’ (১৯৯৯), ‘প্রেম তুমি কি’ (২০০২), ‘দুটি মন’ (২০০২), ‘কাফেলা’ (২০০২), ‘রিমঝিম বৃষ্টি’ (২০০৮), ‘বলিনি কখনো’ (২০০৯), ‘জীবনের গল্প’ (২০১৫)।

আইয়ুব বাচ্চুর গাওয়া গানগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘চলো বদলে যাই’। এর কথা ও সুর তারই। শ্রোতাপ্রিয় গানের তালিকায় আরও রয়েছে ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’, ‘সুখ’, ‘চলো বদলে যাই’, ‘রূপালি গিটার’, ‘গতকাল রাতে’, ‘তারা ভরা রাতে’, ‘এখন অনেক রাত’ ইত্যাদি।

রক ঘরানার গানের এই শিল্পী আধুনিক আর লোকগীতিতেও শ্রোতাদের মুগ্ধ করেছেন আইয়ুব বাচ্চু। বেশকিছু চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন তিনি। চলচ্চিত্রে তার গাওয়া প্রথম গান ‘লুটতরাজ’ ছবির ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’। এছাড়া ‘আম্মাজান’ ছবির শিরোনাম গানও জনপ্রিয়।

গিটার ও ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতে একাধিক টেলিভিশন চ্যানেল আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানের। শুক্রবার (১৮ অক্টোবর) বিকাল ৪টা ৪০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে তানভীর তারেকের উপস্থাপনায়, জামাল রেজার পরিচালনায় বিশেষ অনুষ্ঠান ‘স্মৃতির দহন’। অনুষ্ঠানে এলআরবির প্রতিষ্ঠাকালীন সদস্য এসআই টুটুল, সাঈদ হাসান স্বপন, লতিফুল ইসলাম শিবলী ও বাপ্পি খান উপস্থিত থেকে স্মৃতিচারণ করবেন। সাথে থাকবে সেইসময়ের কিছু গান। এর পাশাপাশি চ্যানেল আই দুপুর ১২টায় প্রচার করবে ‘আইয়ুব বাচ্চু স্মরণে নামে’ আরও একটি অনুষ্ঠান।

এছাড়া দেশ টিভি আয়োজন করেছে বিশেষ আলোচনা অনুষ্ঠান ‘সেই তুমি’। ফোয়াদ নাসের বাবুর পরিকল্পনায় এই অনুষ্ঠানে অতিথি হয়ে আসছেন বাপ্পা মজুমদার, দলছুট, মানাম আহমেদ, মাইলস, গীতিকার শহীদ মোহাম্মদ জঙ্গী ও সংগীত শিল্পী এলিটা করিম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন অভিনেতা আফজাল হোসেন। আলমগীর হোসেনের প্রযোজনায় নির্মিত অনুষ্ঠানটি রাত ৯টা ৪৫ মিনিটে দেশ টিভিতে প্রচার হবে।

0Shares





Related News

Comments are Closed