Main Menu

বিশ্ব ডাক দিবস আজ

বৈশাখী নিউজ ডেস্ক: একটা সময় ছিল, যখন চিঠি ছিল মানুষে মানুষে যোগাযোগের একমাত্র মাধ্যম। এই তো মাত্র দুই যুগ আগেও মানুষ চাতক পাখির মতো চেয়ে থাকত একটি চিঠির প্রত্যাশায়। সেই দিন আর নেই। তথ্যপ্রযুক্তির চরম উৎকর্ষের যুগে স্মার্টফোন আর হরেক রকম সামাজিক যোগাযোগ মাধ্যমের সামনে সেই কাগজের চিঠি প্রায় হারিয়ে গেছে। ডাক বিভাগও নিরন্তর লড়াই করছে প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে অস্তিত্ব রক্ষার। এ পরিস্থিতিতেই আজ বুধবার পালিত হচ্ছে বিশ্ব ডাক দিবস। জাতিসংঘ এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘উদ্ভাবন, একাগ্রতা ও অন্তর্ভুক্তি’।

দিবসটি উপলক্ষে আজ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা ‘নগদে’র নতুন লোগো উদ্বোধন করা হবে বলে সমকালকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা শেফায়েত হোসেন। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এই নতুন লোগোর উন্মোচন করবেন।

১৯৬৯ সালে জাপানে টোকিওতে অনুষ্ঠিত ইউনিভার্সাল ডাক ইউনিয়নের ১৬তম অধিবেশনে প্রতি বছরের ৯ অক্টোবর বিশ্ব ডাক ইউনিয়ন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। ১৯৮৪ সালে জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত ইউনিভার্সাল ডাক ইউনিয়নের ১৯তম অধিবেশনে বিশ্ব ডাক ইউনিয়ন দিবসের নাম পরিবর্তন করে ‘বিশ্ব ডাক দিবস’ রাখা হয়। এর পর থেকে বিশ্ব ডাক দিবস হিসেবেই দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশ ১৯৭৩ সালে ইউনিভার্সাল ডাক ইউনিয়ন সদস্য হয়। এর পর থেকে দেশেও প্রতিবছর দিবসটি পালন করা হয়।

0Shares





Related News

Comments are Closed