Main Menu

করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা শুরু হচ্ছে আজ মঙ্গলবার। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের অর্থায়নে এ পরীক্ষা চলছে। সিয়াটলের কায়সার পার্মানেন্তে ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। খবর বার্তাসংস্থা এপি।

এ ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ করা হলেও স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, একটা ভ্যাকসিন পুরোপুরি প্রস্তুত হতে এক বছর থেকে ১৮ মাস সময় লেগে যেতে পারে।

৪৫ জন তরুণ, সুঠাম স্বেচ্ছাসেবীর শরীরে বিভিন্ন মাত্রায় ডোজ দিয়ে এ পরীক্ষা শুরু হবে। ভ্যাকসিন উদ্ভাবনের এ প্রক্রিয়া যে দুটি প্রতিষ্ঠানের হাত ধরে এসেছে সে প্রতিষ্ঠান দুটি হলো এনআইএইচ এবং মডের্না ইনকর্পোরেশন।

পরীক্ষামূলক ভ্যাকসিন থেকে স্বেচ্ছাসেবীদের সংক্রমিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ, এ ভ্যাকসিনে করোনা ভাইরাস নেই। মূলত ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া বোঝার জন্য এ পরীক্ষা চালানো হচ্ছে। বড় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকলে তা আরও বড় পরীক্ষার পথ খুলে দেবে।

উল্লেখ্য, চীনে করোনা ভাইরাস প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। কিন্তু চীনের বাইরে অন্যান্য দেমে ব্যাপক আকারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এতে বিশ্বব্যাপী আতঙ্ক ও ভয়ের সৃষ্টি হয়েছে। করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৬৭৭ জনসহ মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৫১৬ জনের। শুধু চীনেই মৃতের সংখ্যা ৩ হাজার ২১৩। চীনের বাইরে মারা গেছে ৩ হাজার ৩০৩ জন।

এ ভাইরাসে বিশ্বজুড়ে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৫৫৬। এর মধ্যে ৭৭ হাজার ৭৫৩ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। এছাড়া চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং চীনের বাইরে ৮৮ হাজার ৬৯৬ জন মানুষ।

বর্তমানে ৮৫ হাজার ২৮৭ জন আক্রান্ত রয়েছেন। তাদের মধ্যে ৭৯ হাজার ৩৬৬ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ৫ হাজার ৯২১ জনের অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার ৮ শতাংশ এবং সুস্থতার হার ৯২ শতাংশ।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, করোনা ভাইরাস বয়স্ক ব্যক্তি এবং আগে থেকেই অসুস্থ এমন ব্যক্তিদের জন্য ঝুঁকিপূর্ণ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের অধিকাংশই বয়স্ক লোকজন।

ভাইরাস সংক্রমণের কারণে চীনসহ অধিক আক্রান্ত দেশ ভ্রমণে সতর্কতা, নিষেধাজ্ঞা এবং কড়াকড়ি আরোপ করেছে প্রায় সকল দেশ। ভাইরাসের কারণে, বিশ্বের অনেক দেশ তাদের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। অধিকাংশ বিমান সংস্থার ফ্লাইট বাতিল করা হচ্ছে।

চীনে উদ্ভূত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ১৫৭টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

যেসব দেশে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছে-

এর মধ্যে চীনে ৩ হাজার ২১৩, ইটালিতে ১ হাজার ৮০৯, ইরানে ৭২৪, দক্ষিণ কোরিয়ায় ৭৫, স্পেন ২৯২, জার্মানি ১১, ফ্রান্স ১২৭, যুক্তরাষ্ট্র ৬৯, সুইজারল্যান্ড ১৪, যুক্তরাজ্য ৩৫ জন সহ ১৫৭টি দেশে মৃত্যু হয়েছে

Share





Related News

Comments are Closed