Main Menu
শিরোনাম
শাবির ল্যাবে আরও ৭৯ জনের করোনা শনাক্ত         ওসমানীনগরে বাস চাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত         ছাতকে অ্যাম্বুলেন্সের ধাক্কায় অটোরিক্সা খাদে, নিহত ১         বিশ্বনাথে দেড় বছরের শিশু পানিতে ডুবে মৃত্যু         সিলেটে আমদানি নিষিদ্ধ ভারতীয় ঔষধসহ গ্রেপ্তার ১         বিশ্বনাথে দেড় মাসে ২ হত্যা ১ গণধর্ষণ ৫ আত্মহত্যা         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৯০৫০, মৃত্যু ১৬১         সিলেটে বাস চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু         সিলেট-ঢাকা মহাসড়কের কাজ দ্রত শুরুর তাগিদ         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮৯১৭, মৃত্যু ১৫৭         কানাইঘাটে একসাথে তিন সন্তান প্রসব         জকিগঞ্জে গৃহবধুর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক        

স্পেন থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

বৈশাখী নিউজ ডেস্ক: জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন শেষে স্পেন থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার প্রথম প্রহরে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকার শাহজালাল বিমানবন্দরে পৌঁছান।

স্পেনের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টা ৩০ মিনিটে মাদ্রিদের তোরেজন বিমানবন্দর থেকে রওনা হয়েছিলেন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাকে বিদায় জানিয়েছিলেন স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বিশ্ব পর্যটন সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার।

এর আগে তিন দিনের সরকারি সফরে গত রোববার স্পেনে পৌঁছান শেখ হাসিনা। প্রথম কর্মসূচিতে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় করেন তিনি।

পরদিন সোমবার সকালে স্পেনের ফেরিয়া দি মাদ্রিদে (আইএফইএমএ) হলে কপ-২৫ সম্মেলনের সাধারণ আলোচনায় যোগ দেন বাংলাদেশের সরকার প্রধান।

জলবায়ু পরির্বতনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশের লড়াইকে রোহিঙ্গা সঙ্কট কীভাবে আরও কঠিন করে তুলেছে আলোচনায় তা তুলে ধরেন তিনি।

সম্মেলনের উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট হিলডা হাইনের প্রস্তাব গ্রহণ করে পরবর্তী ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) প্রেসিডেন্ট হিসেবে আগামী বছর দায়িত্ব নিতে সম্মত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিন দুপুরে শেখ হাসিনা মাদ্রিদে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে সহযোগিতা চান।

কাছাকাছি সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করে ইউরোপীয় ইউনিয়ন প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

বিকালে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সন্ধ্যায় রাজ প্রাসাদে স্পেনের রাজা ও রানি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা।

চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে ২ ডিসেম্বর শুরু হওয়া থেকে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত । রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে এই সম্মেলন ‘কপ-২৫’ নামে পরিচিত।

0Shares





Related News

Comments are Closed