Main Menu
শিরোনাম
মামলা প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচির ঘোষণা শিক্ষার্থীদের         ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু         শান্তিগঞ্জে মাস্ক পরিধান সম্পর্কে থানা পুলিশের প্রচারণা         সিলেট জেলা মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন         শান্তিগঞ্জে কার খাদে পড়ে চালক নিহত, আহত ৪         গোলাপগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিল সম্পন্ন         কমলগঞ্জে ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠা উৎসব         কমলগঞ্জে জলাশয় থেকে নারীর লাশ উদ্ধার         নবীগঞ্জে সিএনজির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাবির ৩০০ শিক্ষার্থীকে আসামি করে পুলিশের মামলা         সিলেটে একদিনে করোনায় দুই শতাধিক রোগী শনাক্ত         রাষ্ট্রপতির কাছে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘খোলা চিঠি’        

২ মিনিট অন্ধকারে ডুবে যাবে অ্যান্টার্কটিকা!

প্রযুক্তি ডেস্ক: এ বছরের শেষ সূর্যগ্রহণ হচ্ছে আজ শনিবার। চাঁদ পুরোপুরি ঢেকে দেবে সূর্যকে। হবে সূর্যের পূর্ণগ্রাস।

অ্যান্টার্কটিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেখা যাবে এই পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস। তবে বাংলাদেশ বা ভারতে তেমন একটা দেখা যাবে না এবারের গ্রহণ। এ বছরে এটাই শেষ কোনো (চাঁদ ও সূর্যের) গ্রহণ।

টানা ছয় মাস ঘন অন্ধকারে ডুবে থাকার পর অক্টোবরের মাঝামাঝি থেকে ছয় মাসের জন্য আবারও সূর্য উঠেছিল অ্যান্টার্কটিকায়। পুরো বরফের চাদরে মোড়া সেই অ্যান্টার্কটিকার পশ্চিম প্রান্ত শনিবার ফের ঢাকা পড়ে যাবে ঘন অন্ধকারে। দুই মিনিটের জন্য।

নাসা জানিয়েছে, শনিবার (৪ ডিসেম্বর) সকাল ১১টা ২৯ মিনিটে শুরু হয় সূর্যের গ্রহণ। দুপুর ১টা ৩ মিনিট থেকে শুরু হবে পূর্ণগ্রাস। দুপুর ১টা ৩৪ মিনিটে পূর্ণগ্রাসের মাহেন্দ্রক্ষণ। পূর্ণগ্রাস শেষ হবে দুপুর ২টা ৪ মিনিটে। আর গ্রহণের হাত থেকে সূর্য মুক্তি পাবে বিকেল ৩টা ২৭ মিনিটে।

পূর্ণগ্রাস সবচেয়ে ভালোভাবে দেখা যাবে পশ্চিম অ্যান্টার্কটিকায়। এ ছাড়াও সূর্যের খণ্ডগ্রাস দেখা যাবে দক্ষিণ অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এবং অ্যান্টার্কটিকার বাকি অংশে।

নাসা জানিয়েছে, এ বছরে সূর্যের শেষ গ্রহণ আংশিকভাবে দেখা যাবে সেন্ট হেলেনা দ্বীপ, নামিবিয়া, লেসেথো, দক্ষিণ জর্জিয়া, স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, ক্রোজেট দ্বীপপুঞ্জ, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, চিলি, নিউজিল্যান্ড থেকেও।

0Shares





Related News

Comments are Closed