Main Menu
শিরোনাম
সিলেট জেলা মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন         শান্তিগঞ্জে কার খাদে পড়ে চালক নিহত, আহত ৪         গোলাপগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিল সম্পন্ন         কমলগঞ্জে ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠা উৎসব         কমলগঞ্জে জলাশয় থেকে নারীর লাশ উদ্ধার         নবীগঞ্জে সিএনজির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাবির ৩০০ শিক্ষার্থীকে আসামি করে পুলিশের মামলা         সিলেটে একদিনে করোনায় দুই শতাধিক রোগী শনাক্ত         রাষ্ট্রপতির কাছে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘খোলা চিঠি’         বড়লেখায় পান গাছের সাথে এ কেমন শত্রুতা         শাবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে সিকৃবিতে মানববন্ধন         শাবিতে পুলিশী হামলার প্রতিবাদ জানিয়েছেন প্রাক্তন ছাত্রনেতৃবৃন্দ        

ইউরোপ যাত্রায় সাগরেই ২২ হাজার ৯৩১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: উন্নত জীবনের আশায় এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ থেকে নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিসহ ইউরোপের দেশগুলোতে অনুপ্রবেশের চেষ্টা করে অনেকে। এদের অনেকে সফল হন কিন্তু অনেকেই ডুবে মারা যান।

ইউরোপ যাত্রায় ২০১৪ থেকে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ হাজার ৯৩১ জনের।

উন্নত জীবনের লক্ষ্যে ইতালিসহ ইউরোপের দেশগুলোতে ২০১৪ সাল থেকে ২৪ নভেম্বর ২০২১ পর্যন্ত অনুপ্রবেশকালীন চেষ্টার সময় ২২ হাজার ৯৩১ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। এর বাইরেও অনেক নিখোঁজের তথ্য থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

শুধু এই বছরে ২০২১ সালের ২৪ নভেম্বর পর্যন্ত বিভিন্ন পথে ইউরোপ যাত্রায় নিখোঁজ বা সাগরে ডুবে মৃত্যু হয়েছে ১৫৫৯ জনের। এই সময় ভিন্ন ভিন্ন পথে ইউরোপে অনুপ্রবেশের চেষ্টা চালায় ১৫৮,৩৬৭ জন। আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ ৬৪,৩৮০ কে পূর্বের গন্তব্যে ফেরত পাঠায় যা মোট প্রবেশ প্রচেষ্টাকারীদের ৪১ শতাংশ। একই সময় ৯২,৪২৮ জন অভিবাসী যা মোট প্রবেশ প্রচেষ্টাকারীর ৫৮ শতাংশ অভিবাসন প্রত্যাশী ইউরোপের বিভিন্ন দেশে অনিয়মিতভাবে প্রবেশ করতে সক্ষম হয়। মোট সংখ্যার বাকি ১ শতাংশের মৃত্যু হয় সাগরে ডুবে।

২০১৪ সাল থেকে এই পর্যন্ত তথ্যমতে দেখা যায়, সবচেয়ে বেশি শুধু ২০১৬ সালে সাগরে ডুবে মারা যায় ৫১৩৬ জন অভিবাসন প্রত্যাশী। এছাড়াও ২০১৪ সালে ৩২৮৬ জন, ২০১৫ সালে ৪০৫৫ জন, ২০১৭ সালে ৩১৩৯ জন, ২০১৮ সালে ২৩৩৭ জন, ২০১৯ সালে ১৮৮৫ জন, ২০২০ সালে ১৪৮৪ জন ও ২০২১ সালে ১৫৫৯ জন সাগরে ডুবে মৃত্যুবরণ করেন। যাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি অভিবাসন প্রত্যাশী রয়েছে।

0Shares





Related News

Comments are Closed