Main Menu

যুক্তরাষ্ট্রে বাঘের দেহে করোনা শনাক্ত!

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত ব্রনক্স চিড়িয়াখানায় একটি বাঘের গায়ে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। এমন তথ্যই জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি।

সোমবার (৬ এপ্রিল) বার্তা সংস্থার প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের লোওয়ায় অবস্থিত ন্যাশনাল ভ্যাটেনিরানারি সার্ভিসেস ল্যাবরেটরির পরীক্ষায়- নিউ ইয়র্কের ব্রনক্স চিড়িয়াখানায় থাকা ৪ বছর বয়সী একটি মালায়ান আমুর প্রজাতির রয়েল টাইগারের দেহে করোনা সংক্রমণের তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, করোনা বিধ্বস্ত দেশটির চিড়িয়াখানায় আকস্মিক ভাবেই নাদিয়া এবং আযুল নামের এই দুটি মালায়ান আমুর প্রজাতির বাঘের সঙ্গে আরো তিনটি আফ্রিকান সিংহ শুকনো কাশিসহ বেশ অসুস্থ হয়ে পড়ে। এক পর্যায়ে তাদের আচরণ গত পরিবর্তন আমলে নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পরে পরীক্ষায় জানা যায় এদের মাঝে নদিয়া নামক আমুর বাঘটি করোনা আক্রান্ত হয়ে পড়েছে এবং অন্যদের মাঝেও সামান্য লক্ষণ বিরাজ করছে। তাৎক্ষনিক তাদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

চিড়িয়াখানার টাইগার মাউন্ট এরিয়াতে তাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে বলেও জানা গেছে।

চিড়িয়াখানার পক্ষ থেকে প্রকাশিত এক সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, চিড়িয়াখানায় কর্তব্যরত একজনের দেহ থেকেই প্রাণীগুলো আক্রান্ত হয়েছে, যাদের মিধ্যে নাদিয়া নামক বাঘটির করোনা আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত হওয়া গেছে। অন্যন্যা বড় বিড়াল প্রজাতির সকল প্রাণির দেহ পরীক্ষা করার ব্যবস্থা করা হচ্ছে। তবে চিতা, লিওপার্ড বা জাগুয়ারগুলোর মাঝে শারীরিক অসুস্থতার কোনো লক্ষণ দেখা যায়নি।

এদিকে পশু চিকিৎসকদলটির আশা, খুব শীঘ্রই নাদিয়াসহ অন্যরাও সুস্থ হয়ে ওঠবে।

0Shares





Related News

Comments are Closed