Main Menu

এক মাসে ৪০০ কোটি মাস্ক বিক্রি করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক: চীন থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। সেখানে ভাইরাসটি নিয়ন্ত্রণে আসলেও ভুগছে বিশ্ব। এমন অবস্থায় চীন বিশ্বের বিভিন্ন দেশে গত এক মাসে প্রায় ৪০০ কোটি পিস মাস্ক বিক্রি করেছে। রবিবার (৫ এপ্রিল) চীন সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত করোনা ভাইরাসের মহামারিতে এ পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৬৯ হাজার এবং আক্রান্ত ১২ লাখ ছাড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এ ভাইরাসের চিকিৎসাসামগ্রীর ঘাটতি দেখা দিয়েছে।

চীনের শুল্ক দপ্তরের কর্মকর্তা জিন হাই জানিয়েছেন, তারা এ পর্যন্ত ৩৮৬ কোটি মাস্ক, ৩ কোটি ৭৫ লাখ সুরক্ষা পোশাক, ১৬ হাজার ভেন্টিলেটর এবং ২৮ লাখের বেশি করোনা ভাইরাসের টেস্টিং কিট রপ্তানি করেছেন।

চীন ১৪০ কোটি ডলারের চিকিৎসা সামগ্রী রপ্তানি করে। তবে নেদারল্যান্ডস, ফিলিপাইন, ক্রোয়েশিয়া, তুরস্ক ও স্পেন ইতিমধ্যে চীনের নিম্নমানের চিকিৎসা সামগ্রী নিয়ে প্রশ্ন তুলেছে। মানসম্পন্ন না হওয়ায় নেদারল্যান্ডস সরকার গত সপ্তাহে চীন থেকে পাঠানো ১৩ লাখ মাস্কের মধ্যে ছয় লাখই ফিরিয়ে দিয়েছে। তবে এ ঘটনায় চীন বলছে, তারা অভিযোগ উঠা পণ্য রিপ্লেস করে দিবে।

0Shares





Related News

Comments are Closed