Main Menu

করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত বেড়ে ৪৭,২৪১

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল দিন দিন আরও দীর্ঘ হচ্ছে। আজ বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বব্যাপী প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ হাজার ২৪১ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৯ লাখ ৩৫ হাজার ৭৫০ জন। এদের মধ্যে বর্তমানে ৬ লাখ ৯৪ হাজার ২৩২ জন চিকিৎসাধীন এবং ৩৫ হাজার ৪৭৮ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ২ লাখ ৪১ হাজার ৫১৮ জনের মধ্যে ১ লাখ ৯৪ হাজার ২৭৭ জন (৮০ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৪৭ হাজার ২৪১ জন (২০ শতাংশ) রোগী মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই রোগ এখন পর্যন্ত ২০৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। মৃত্যু সংখ্যার দিক থেকে বর্তমানে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে ইতালি ও স্পেন। আক্রান্তের সংখ্যায় বাজে পরিস্থিতি যুক্তরাষ্ট্রে।

ইতালিতে ১ এপ্রিল বুধবার রাত পর্যন্ত মারা গেছেন ১৩,১৫৫ জন। স্পেনে মারা গেছেন ৯,০৫৩ জন, এবং যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৪,৩৬৬ জন।

আক্রান্তের দিক থেকে সবার ওপরের রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৯৯,০৬৭ জন। এছাড়া ইতালিতে ১১০,৫৭৪, এবং স্পেনে ১০২,১৩৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে আখ্যা দিয়েছে। তারা বলছে, নতুন করোনাভাইরাসের ব্যাপক ছড়িয়ে পড়া ঠেকাতে চাইলে জরুরি ভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করতে হবে। তা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে ১ এপ্রিল বুধবার পর্যন্ত ৫৪ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এদের মধ্যে ৬ জন মারা গেছেন, এবং ২৫ জন সুস্থ হয়ে ওঠেছেন।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

0Shares





Related News

Comments are Closed