Main Menu
শিরোনাম
করোনায় মৃতদের লাশ দাফন করছে প্রতিশ্রুতি দাফন টীম         বিশ্বনাথে করোনায় ব্যবসায়ীর মৃত্যু         সিলাম হাজীপুরে মসজিদ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন         সিলেটের দুই ল্যাবে ১৯ জনের করোনা শনাক্ত         বড়লেখায় ৭ প্রার্থীর মনোনয়ন দাখিল         বিশ্বনাথে ইউপি নির্বাচনে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল         ওসমানীর ল্যাবে ১৬ জনের করোনা শনাক্ত         শাবির ল্যাবে আরো ১৩ জনের করোনা শনাক্ত         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২,৪২৩, মৃত্যু ২১২         ঘূর্ণিঝড়ে জকিগঞ্জের ৬ গ্রামের ২৫টি ঘর বিধ্বস্ত         মাধবপুরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু         জগন্নাথপুর পৌরসভার উপনির্বাচন ১০ অক্টোবর        

শুকিয়ে যাচ্ছে হিমালয় পাদদেশ, ঝুঁকিতে ১৩ শহর

বৈশাখী নিউজ ডেস্ক: অপরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয় অঞ্চলের চারটি দেশের ১৩টি শহর পানির সংকটে পড়তে যাচ্ছে। ওই ১৩ শহরের মধ্যে বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম রয়েছে।

রোববার (১ মার্চ) ওয়াটার পলিসি জার্নালের একটি বিশেষ সংখ্যায় প্রকাশিত একটি গবেষণানিবন্ধে এ তথ্য উঠে আসে। খবর টাইমস অব ইন্ডিয়ার

বাংলাদেশ ছাড়াও এ তালিকায় ভারতের মিসৌরি, দেবপ্রয়াগ, সিংতাম, কালিমপং ও দার্জিলিং; পাকিস্তানের মুরি ও হ্যাভেলিয়ান এবং নেপালের কাঠমাণ্ডু, ভারতপুর, তানসেন ও ধামৌলি।

গবেষণায় প্রথমত উঠে এসেছে- পানির প্রাপ্যতার সংযোগগুলো, পানি সরবরাহ ব্যবস্থা, দ্রুত নগরায়ণ, এবং এর ফলস্বরূপ পানি চাহিদা বৃদ্ধি (দৈনিক ও ঋতু উভয় ভিত্তিক) এইচকেএইচ অঞ্চলের শহরগুলোর পানির নিরাপত্তাহীনতা বাড়িয়ে তুলছে।

এতে বলা হয়েছে, হিন্দু কুশ হিমালয় (এইচকেএম) অঞ্চল শুকিয়ে যাচ্ছে। এ কারণে এ তের শহরে পানির চাহিদা ও সরবরাহের ব্যবধান ক্রমে বাড়ছে।

0Shares





Related News

Comments are Closed