Main Menu
শিরোনাম
সিলেটে একদিনে আরও ২১ জনের করোনা শনাক্ত         বানিয়াচংয়ে আগুনে পুড়লো ১৪টি দোকান         তাহিরপুরে ছেলের হাতে বাবা খুন         মৌলভীবাজারে পিকআপ চাপায় অঞ্জনা নিহত         গোলাপগঞ্জে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু         ফোনে প্রবাসী স্বামীর সাথে কথা বলার পর স্ত্রীর আত্নহত্যা         সিলেটে স্বাস্থ্যসহকারীদের কর্মবিরতি পালন         ৩০ নভেম্বর কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা         সিলেটে করোনায় আক্রান্ত আরও ৩০ জন, সুস্থ ২৪         দিরাই পৌর নির্বাচনে বিএনপি প্রার্থী ইকবাল চৌধুরী         সিলেটে আরও ৩৮ জনের করোনা শনাক্ত         বাহুবলে গৃহবধূকে ধর্ষণের পর হত্যা, শ্বশুর গ্রেপ্তার        

শুকিয়ে যাচ্ছে হিমালয় পাদদেশ, ঝুঁকিতে ১৩ শহর

বৈশাখী নিউজ ডেস্ক: অপরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয় অঞ্চলের চারটি দেশের ১৩টি শহর পানির সংকটে পড়তে যাচ্ছে। ওই ১৩ শহরের মধ্যে বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম রয়েছে।

রোববার (১ মার্চ) ওয়াটার পলিসি জার্নালের একটি বিশেষ সংখ্যায় প্রকাশিত একটি গবেষণানিবন্ধে এ তথ্য উঠে আসে। খবর টাইমস অব ইন্ডিয়ার

বাংলাদেশ ছাড়াও এ তালিকায় ভারতের মিসৌরি, দেবপ্রয়াগ, সিংতাম, কালিমপং ও দার্জিলিং; পাকিস্তানের মুরি ও হ্যাভেলিয়ান এবং নেপালের কাঠমাণ্ডু, ভারতপুর, তানসেন ও ধামৌলি।

গবেষণায় প্রথমত উঠে এসেছে- পানির প্রাপ্যতার সংযোগগুলো, পানি সরবরাহ ব্যবস্থা, দ্রুত নগরায়ণ, এবং এর ফলস্বরূপ পানি চাহিদা বৃদ্ধি (দৈনিক ও ঋতু উভয় ভিত্তিক) এইচকেএইচ অঞ্চলের শহরগুলোর পানির নিরাপত্তাহীনতা বাড়িয়ে তুলছে।

এতে বলা হয়েছে, হিন্দু কুশ হিমালয় (এইচকেএম) অঞ্চল শুকিয়ে যাচ্ছে। এ কারণে এ তের শহরে পানির চাহিদা ও সরবরাহের ব্যবধান ক্রমে বাড়ছে।

0Shares





Related News

Comments are Closed