Main Menu

ইরানে শক্তিশালী ভূমিকম্প, আহত পাঁচ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পশ্চিমাঞ্চলীয় ইরাক সীমান্তবর্তী কারমানশাহ প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর মাত্রা ছিলো ৬ দশমিক চার। এতে অন্তত ৫০০ মানুষ আহত হয়েছেন।

স্থানীয় সময় রবিবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। ইরানের বার্তা সংস্থা তাসনিম এ খবর জানিয়েছে।

তাসনিমের খবর অনুযায়ী, শক্তিশালী ভূমিকম্পের পর ৫ দশমিক ২ মাত্রার বেশ কয়েকটি ভূ-কম্পন হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগ বলেছে, রবিবার রাতের এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের মাত্রা এতটা শক্তিশালী ছিল যে, তা ইরাকের রাজধানী বাগদাদেও অনুভূত হয়েছে।

তেহরান বিশ্ববিদ্যালয়ের জিওফিজিক্স ইনস্টিটিউট জানিয়েছে, কারমানশাহ প্রদেশের ‘সারপোলে জাহাব’ শহর থেকে ১৭ কিলোমিটার পশ্চিমে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটারস্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪ এবং পরবর্তীতে বেশ কয়েকবার ভূকম্পণ অনুভূত হয়েছে যেগুলোর সর্বোচ্চ মাত্রা ছিল ৫.২।

ভূমিকম্প কারমানশাহ প্রদেশের প্রায় সব স্থানের পাশাপাশি প্রতিবেশী ইলাম, পূর্ব আজারবাইজান ও পশ্চিম আজারবাইজান প্রদেশে অনুভূত হয়েছে।

ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্গত অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে। আবার ভূমিকম্প বা ভূকম্পনের আশঙ্কায় কারমানশাহ প্রদেশের মানুষ রবিবার সারারাত ঘরের বাইরে কাটিয়েছেন। প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করে তারা রাস্তা ও পার্কে অবস্থান করেন।

কারমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর জেনারেল বলেছেন, হাসপাতালে শত শত মানুষের চিকিৎসা চলছে। আহত এসব মানুষের বেশিরভাগ ‘সারপোলে জাহাব’ ও ‘গিলানে গার্ব’ শহরের অধিবাসী।

0Shares





Related News

Comments are Closed