সর্বশেষ
বিশ্বনাথে নদী ভাঙ্গনে আরো ১৫টি পরিবার গৃহহারা         দক্ষিণ সুরমায় তীর খেলার সামগ্রীসহ ৩ যুবক আটক         কোম্পানীগঞ্জে শাহ আরপিন টিলায় শ্রমিকের মৃত্যু         দক্ষিণ সুরমায় সিএইচসিপিদের কর্মবিরতী পালন         কমলগঞ্জে কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপির কর্মবিরতি         মৌলভীবাজারে দুই বৃদ্ধের লাশ উদ্ধার         গোলাপগঞ্জে দিপু হত্যা: চাচী গ্রেপ্তার, আদালতে স্বীকারোক্তি         শাবির ছাত্রী হলের গ্রিল কেটে ল্যাপটপ ও মোবাইল চুরি         জাতীয় আচার প্রতিযোগিতায় সুনামগঞ্জের পান্না সেরা         দিরাইয়ে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে, আহত ৩০         শাবি শিক্ষক সমিতির নির্বাচন সম্পন্ন         শ্রীমঙ্গলে জনগনের মুখোমুখি জনপ্রতিনিধি        

মধ্য অক্টোবরে ইন্টারনেটের গতি কমবে

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:০১:৫০,অপরাহ্ন ০৯ অক্টোবর ২০১৭ | সংবাদটি ৫৮ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: আগামী ১৬ থেকে ১৮ অক্টোবর তিনদিন সারা দেশে ইন্টারনেটের গতি কম থাকতে পারে। মেরামতের জন্য বাংলাদেশের প্রথম সাবমেরিন ক্যাবল বা সাউথ ইস্ট এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৪ (এসইএ-এমই-ডব্লিউই-৪) বন্ধ থাকার কারণে ইন্টারনেট ব্যবহারকারী সাময়িক ধীরগতির মুখোমুখি হতে পারে।

এ বিষয়ে সাবমেরিন ক্যাবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ৬ অক্টোবর দেশের প্রথম সাবমেরিন ক্যাবল মেরামতের কথা থাকলেও প্রস্তুতিজনিত কারণে সেটি হয়নি। নতুন সূচি অনুযায়ী মেরামত কাজ হবে ১৬ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত। এর ফলে ওই সময় গ্রাহক ধীরগতির ইন্টারনেট সেবা পেতে পারেন।

তবে দ্বিতীয় সাব মেরিন ক্যাবলের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা সচল রাখার সর্বাত্মক উদ্যোগ নেয়া হয়েছে বলে আশ্বস্ত করেন তিনি।

গত ১২ বছরের মধ্যে এই প্রথম ক্যাবলটি শার্ট ডাইন হচ্ছে জানিয়ে বিএসসিসিএল এমডি মনোয়ার হোসেন আরও বলেন, ‘এর ফলে দেশের ইন্টারনেট ব্যবস্থাপনায় স্বল্প সময়ের জন্য একটি বড় রকমের ধাক্কা লাগতে পারে। ইতোমধ্যে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল চালু হলেও এ পরিস্থিতি সামাল দেওয়া যাবে না।’

জানা গেছে, বর্তমানে প্রথম সাবমেরিন ক্যাবল ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করে। দ্বিতীয় ক্যাবলের ক্ষমতা ১৫০০ জিবিপিএস হলেও মাত্র ২০০ জিবিপিএসই ব্যবহার করা যাচ্ছে। ফলে প্রথম ক্যাবল বন্ধ হলে ৫০ জিবিপিএস’র ঘাটতি থেকেই যাবে।

বিএসসিসিএল’র কর্মকর্তারা বলছেন, তারা বিকল্প ব্যবস্থাপনায় ব্যান্ডউইথ নেওয়ার চেষ্টা করছেন। কিন্তু এখন পর্যন্ত সেটির বন্দোবস্ত করা সম্ভব হয়নি। অন্যদিকে নিজেদের দ্বিতীয় ক্যাবল থেকে ব্যান্ডউইথ আনা হয়তো সম্ভব হবে। কিন্তু বেসরকারি কোম্পানিগুলো বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) ওপর আস্থা রাখতে পারছে না। ফলে তারা দ্বিতীয় ক্যাবলের সেবার ওপরও আস্থা রাখছে না বলে জানান বিএসসিসিএল এমডি।

দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ব্যান্ডইউথ ঢাকায় আনার একমাত্র উপায় হল বিটিসিএলের সংযোগ। তবে এ সংযোগ বারবার বন্ধ হচ্ছে। আর সে কারণে নতুন ক্যাবলের ওপর আস্থা রাখা কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।






Related News

  • পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ৩১ জানুয়ারি
  • নতুন ভার্সন অবমুক্ত করল হোয়াটস অ্যাপ
  • মঙ্গলের মাটিতে বিশুদ্ধ পানি!
  • দীর্ঘসময় মোবাইল ব্যবহার খুবই ঝুঁকিপূর্ণ
  • স্মার্টকার্ড কবে পাবেন, জেনে নিন ‘এসএমএস’ করে
  • চাঁদের অদেখা অংশ দেখাবে চীন!
  • ২০১৮ সালে আকাশে ঘটবে আটটি উল্লেখযোগ্য ঘটনা
  • মাত্র ৮ টাকা খরচে বাইক চলবে সারাদিন
  • Comments are Closed